ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৮ °সে

শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তি সেবা প্রদানে নীতিমালা চায় সংশ্লিষ্টরা

শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তি সেবা প্রদানে নীতিমালা চায় সংশ্লিষ্টরা

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে সহযোগী হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সফটওয়্যার নিয়ে কাজ করে চলেছেন প্রায় ৩৫টি বেসিস সদস্য আইটি প্রতিষ্ঠান। সদ্য অনুষ্ঠিত সফটএক্সপো ২০১৯ এর শেষ দিন সকালে ‘বেসিস স্টান্ডিং কমিটি অন ডিজিটাল এডুকেশন’ এর আয়োজনে এক গোল টেবিল বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে আইটি সার্ভিস দেওয়ার নানা সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটাল করার লক্ষ্যে সরকার এবং শিক্ষা মন্ত্রণালয় থেকেও বিভিন্ন সময় আইটি সার্ভিস নেওয়ার জন্য প্রতিষ্ঠানসমূহকে নির্দেশ দেওয়া হয়, বাত্সরিক বরাদ্দও দেওয়া হয়। শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি সেবা দেওয়ার কোনো নির্দিষ্ট মানদণ্ড বা নীতিমালা না থাকায় এবং মানসম্পন্ন আইটি সেবা প্রদানকারী কোম্পানিসমূহের কোনো তালিকা না থাকায় কাজ না জানা নাম সর্বস্ব আনাড়ি কোম্পানীসমূহ বিভিন্নভাবে এই অর্থ নিয়ে নিচ্ছে এবং নিম্নমানের সার্ভিস দেওয়ার কারণে আইটি সেবা দেওয়া সকল কোম্পানির প্রতি সফটওয়্যার ব্যবহারকারীদের বিরূপ মনোভাব এবং আইটি সার্ভিস নেওয়ার বিষয়ে অনীহা তৈরি হচ্ছে।

গোলটেবিল বৈঠকে সরকারের প্রতি আহ্বান জানিয়ে সেমিনারে বক্তারা বলেন, এডুকেশনাল ইনস্টিটিউট ম্যানেজমেন্ট সফটওয়্যার এর জন্য নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করা এবং মানদণ্ড অনুযায়ী সফটওয়্যার প্রতিষ্ঠানের তালিকাভুক্তকরণ এবং তদনুসারে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা প্রয়োজন। এতে করে এই সেবার মান আরো বৃদ্ধি পাবে এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তথা সরকারের অর্থ অপচয় থেকে রক্ষা পাবে। এসডিজি ৪ এর (মানসম্পন্ন শিক্ষা) পূরণে বেসিস ডিজিটাল এডুকেশন স্ট্যান্ডিং কমিটি সরকারের সঙ্গে সহযোগী হিসেবে কাজ করে যেতে চায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন হুইপ আবু সাইদ আল মাহমুদ এমপি, বিশেষ অতিথি হিসেবে ছিলেন আব্দুল্লাহ আল হাসান চৌধুরী অতিরিক্ত সচিব মাধ্যমিক এবং উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, ডিজি-নায়েম, ডিজি- ব্যনবেইজ, বেসিস সভাপতি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট। এছাড়া আরও বক্তব্য রাখেন- টেকনোগ্রাম লিমিটেডের এমডি একেএম আহমেদুল ইসলাম বাবু, কপোটরনিক ইনফোসিস্টেমস লিমিটেডের এমডি ইমরুল ইসলাম চৌধুরী। নেটিজেন এর এমডি এবং সিইও রায়হান নোবেল, স্টিম সফট লি. এর এমডি এবং সিইও শাহ জালাল সোহেল এবং এডি সফট এর এমডি সাকিব রাব্বানি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন