বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক বাজেট আলোচনা ২০১৯-২০

আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফের দাবি বেসিসের

আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ২০:৩৮

মোজাহেদুল ইসলাম ঢেউ

 

গতকাল জাতীয় রাজস্ব বোর্ডে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বেসিস এবং এর সংশ্লিষ্ট অন্যান্য বাণিজ্য সংগঠনের প্রাক বাজেট (২০১৯-২০) আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি।

বেসিসের পক্ষে আনুষ্ঠানিকভাবে বাজেট প্রস্তাব পেশ করেন বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান। প্রস্তাবনা পেশ করার আগে জাতীয় রাজস্ব বোর্ডকে, ভ্যাট অটোমেশন প্রকল্পে দেশীয় ১১টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করার জন্য ধন্যবাদ জানান বেসিসের সহ-সভাপতি (অর্থ)।

বাজেট প্রস্তাবে বেসিসের সহ-সভাপতি (অর্থ) বলেন, ‘আইটি/ আইটিইএস-এর জন্য ২০২৪ সাল পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ রয়েছে। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে এই করপোরেট ট্যাক্স মওকুফ সনদ পেতে  ২-৩ মাস সময় লেগে যায়। এতে বেশ ঝামেলা পোহাতে হয়।’

এজন্য বেসিস থেকে একেবারে আইটি/ আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ সনদ দেওয়ার প্রস্তাব করা হয়। সেক্ষেত্রে প্রতিবছর আইটি/আইটিইএস প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম সচল রয়েছে কিনা তা যাচাই করে বেসিস প্রত্যয়নপত্র প্রদান করবে।

বেসিস থেকে প্রস্তাব করা হয়, ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ব্যাংক এবং পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো পেমেন্ট সিস্টেমকে আরো সহজ ও নিয়মিত মনিটরিংয়ের আওতায় আনতে হবে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব (বাত্সরিক প্রায় ৩০০-৪০০ কোটি টাকা) আয় করতে পারবে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বেসিসের প্রস্তাবনাসমূহ মনোযোগ দিয়ে শোনেন। আলোচনায়, ভ্যাট অটোমেশন প্রকল্পকে আরো প্রতিষ্ঠান যাতে অংশ নেয় সেজন্য সেসব প্রতিষ্ঠানকে উত্সাহিত করতে বেসিসকে অনুরোধ করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।

বেসিসের প্রস্তাবের প্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আইটি/ আইটিইএস-এর জন্য ১ বছর মেয়াদকালীন করপোরেট ট্যাক্স মওকুফ সনদ ৩ বছর মেয়াদকাল পর্যন্ত বর্ধিত করা হবে। পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বেসিস কর্তৃক সুপারিশকৃত আইটিইএসের নতুন সংজ্ঞা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুমোদনক্রমে সংযুক্ত করা হবে বলে জানান। বেসিস কর্তৃক প্রস্তাবিত ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি মূল্যায়নক্রমে অতিসত্ত্বর প্রণয়ন করা হবে বলেও জানান তিনি।