শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুমিল্লায় শুরু হয়েছে কম্পিউটার মেলা

আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ২০:৩৯

আরিফুর রহমান

 

আজ থেকে কুমিল্লায় শুরু হয়েছে বৃহত্তম কম্পিউটার মেলা। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কুমিল্লা শাখার উদ্যোগে আয়োজিত ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ কুমিল্লা আইটি পার্কে অনুষ্ঠিত হবে। এ অঞ্চলের বৃহত্তম তথ্যপ্রযুক্তি প্রদর্শনী আগামী ২২ এপ্রিল পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। গতকাল কুমিল্লা আইটি পার্কে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী এবং বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন।

তিনি আরো জানান, আজ (১৮ এপ্রিল) সকাল ১১ টায় ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ প্রদর্শনীর উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক রতন কুমার সাহা এবং বিসিএস -এর সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। এছাড়াও সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বুলবুল।

সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তথ্য উপস্থাপন করেন বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান ও প্রদর্শনীর আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন বুলবুল। তিনি জানান, প্রায় ৩০ হাজার বর্গফুট স্থান জুড়ে ৮টি পণ্য প্রদর্শনী কেন্দ্র, ৩২টি স্টল এবং ৫টি প্যাভেলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হবে। ডিজিটাল জীবনধারাভিত্তিক পণ্য ও সেবার এ বর্ণিল প্রদর্শনীতে খোঁজ মিলবে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার নতুন সব আবিষ্কারের। সচেতনতামূলক ও ব্যবসাবান্ধব এ প্রদর্শনীতে বিশেষ ছাড় ও উপহারসহ কেনাকাটা করা যাবে পছন্দের তথ্যপযুক্তি পণ্য। প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তি খাতে দেশের অন্যতম অর্থনৈতিক বলয় খুলনার অসীম সম্ভাবনা, কর্মপ্রচেষ্টা ও রূপকল্প নান্দনিকভাবে উপস্থাপন করা হবে। এ প্রদর্শনীতে দেশি-বিদেশি নামকরা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞদের অংশগ্রহণের ফলে নতুন প্রযুক্তি, কলাকৌশল, প্রযুক্তিপণ্য ও সেবা নিয়ে অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের সুযোগ প্রসারিত হবে।

বুলবুল বলেন,  প্রদর্শনী চলাকালে ২টি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রদর্শনী প্রাঙ্গণে ২১ এপ্রিল বেলা ১১ টায় ‘অপরচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ফ্রিল্যান্সিং অ্যান্ড আউটসোর্সিং’ এবং ২২ এপ্রিল একই সময়ে ‘আইসিটি বেজড ক্যারিয়ার ফর আইটি অ্যান্ড নন আইটি প্রফেশনালস’  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনার সকলের জন্য উন্মুক্ত থাকবে। দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামার এসব সেমিনারে প্রবন্ধ পাঠ ও আলোচনায় অংশ নেবেন।

মেলায় বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে রোবট প্রদর্শনী। প্রদর্শনীতে দর্শনার্থীরা রোবটের সঙ্গে কথোপকথনের সুযোগ পাবেন। শুক্রবার বিকাল সাড়ে তিনটায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রয়েছে গেমিং কনটেস্টও। এছাড়াও থাকছে কুইজ কনটেস্ট।

সংবাদ সম্মেলনে বিসিএস কুমিল্লা শাখার ভাইস চেয়ারম্যান মো. মুজিবুর রহমান মুকুল, বিসিএস সদস্য এম এ বাতেন, ফরহাদ উল্লাহ মজুমদার এবং অধ্যক্ষ মোফাজ্জল হায়দার মজুমদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।