ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
২৯ °সে


‘ডিজিটাল রূপান্তরের ধারাবাহিকতায় ইন্টারনেট অত্যাবশ্যক’

‘ডিজিটাল রূপান্তরের ধারাবাহিকতায় ইন্টারনেট অত্যাবশ্যক’

আরিফুর রহমান

বাংলাদেশ দ্রুত ডিজিটালাইজেশনে রূপান্তরের ধারাবাহিকতায় ইন্টারনেট দেশের মানুষের জন্য এক অত্যাবশ্যকীয় অধিকারের জায়গায় পোঁছেছে। সামনের দিনে ইন্টারনেট ছাড়া কেউ কাজ করার বিষয়টি কল্পনাও করতে পারবে না। এই ক্ষেত্রে চ্যালেঞ্জ আছে। চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদেরকে অধিকতর সক্ষম করে গড়ে তুলতে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড- বিএসসিসিএল কর্তৃপক্ষকে প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন।

সম্প্রতি ঢাকায় বিএসসিসিএল-এর প্রধান কার্যালয় পরিদর্শনকালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

পরিদর্শনকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব মো. আজিজুল ইসলাম এবং বিএসসিসিএল ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান উপস্থিত ছিলেন।

বিএসসিসিএল ব্যবস্থাপনা পরিচালক পরিদর্শনকালে মন্ত্রীকে প্রতিষ্ঠানটির বিস্তারিত কর্মকাণ্ড, ভবিষ্যত্ পরিকল্পনাসহ দেশে ব্যান্ডউইডথের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে চলমান বিভিন্ন কর্মসূচি এবং ভবিষ্যত্ পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিষ্ঠানটির চলমান কর্মসূচি আরো বেগবান করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, আগামীতে ব্যান্ডউইডথের বিপুল চাহিদা অনিবার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চতুর্থ শিল্প বিপ্লব বা ডিজিটাল শিল্প বিপ্লব যুগে বাংলাদেশ প্রবেশ করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের ইন্ডাস্ট্রি হবে আইওটি, বিগডাটা, ব্লকচেইন বা রোবটিকভিত্তিক। সেই ক্ষেত্রে প্রচুর ব্যান্ডউইডথের প্রয়োজন হবে। এই বিষয়ে এখন থেকেই তৈরি হতে হবে বলেন মন্ত্রী।

মন্ত্রী গত দশ বছরে প্রতিটি সূচকে বাংলাদেশের অগ্রগতিকে বিস্ময়কর উল্লেখ করে বলেন, ২০০৮ সালের আগে দেশে ৭ দশমিক ৫ এমবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হতো। বর্তমানে দেশে ১১শ এমবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হচ্ছে। তখন প্রতি এমবিপিএস ব্যান্ডউইডথের দাম ছিল ২৭ হাজার টাকা। বর্তমানে তা ২৫০ টাকায় তা পাওয়া যাচ্ছে।

স্বল্পমূল্যে সর্বোচ্চমানের দ্রুতগতি সম্পন্ন ব্যান্ডউইডথ সরবরাহ করে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবার সকল সুবিধা তৃণমূল জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে মোস্তাফা জব্বার বলেন, আগামী ৫ বছরের বাংলাদেশ হবে অচিন্তনীয় অগ্রগতির এক বাংলাদেশ।

বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ- সিমিইউই-৪ এবং সিমিইউই- ৫ সাবমেরিন ক্যাবল সিস্টেমে বিএসসিসিএল-এর অংশীদারিত্ব রয়েছে।

বিএসসিসিএল দেশের বর্তমান চাহিদা মিটিয়েও ভারতের ত্রিপুরায় ব্যান্ডউইডথ রপ্তানি করছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন