ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
৩৩ °সে


নরসিংদির পলাশে ডিজিটাল সেন্টারে অভিভূত নেদারল্যান্ডসের রানি

নরসিংদির পলাশে ডিজিটাল সেন্টারে অভিভূত নেদারল্যান্ডসের রানি

নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা চার দিনের বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন গত ১০ জুলাই এটুআই-এর সহযোগিতায় বাস্তবায়িত নরসিংদীর পলাশ উপজেলার জিনারদী ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) পরিদর্শন করেন। ইউডিসি পরিদর্শনকালে এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী এটুআই-এর তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন জিটুপি ও পিটুজি পেমেন্ট চয়েস আর্কিটেকচার ও এক-শপ সম্পর্কে রানি ম্যাক্সিমাকে ধারণা প্রদান করেন।

সফরকালে রানি ম্যাক্সিমা বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শনসহ অর্থনৈতিক খাতের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তিনি ২০০৯ সাল থেকে জাতিসংঘ মহাসচিবের ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক স্পেশাল অ্যাডভোকেট হিসেবে কাজ করছেন।

রানি বয়স্ক ভাতা, প্রাথমিক শিক্ষা উপবৃত্তি ও ল্যাকটেটিং মাদার কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা প্রাপ্ত ৩ জন ভাতাভোগীর সঙ্গে মতবিনিময় করেন। এছাড়া তিনি এ সকল সেবাপ্রদানকারী ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সঙ্গে সেবাপ্রদান কার্যক্রম নিয়ে আলোচনা করেন। ইউডিসি পরিদর্শনকালে রানি সাংবাদিকদের বলেন, যখন দরিদ্র নারীরাও অর্থনৈতিক সেবা পেয়ে থাকেন, তখন সেটা সমাজের সামগ্রিক উন্নয়নে বড়ো ভূমিকা রাখে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার নিয়ে রানি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার গ্রামের নারীদের সেবা প্রাপ্তিতে অনন্য ভূমিকা পালন করছে।

বিশেষত এটি হাতের নাগালে থাকায় সেটি তাদের শিক্ষাসহ বিভিন্ন কাজে লাগছে। দেশের সকল নাগরিকদের ডিজিটাল আর্থিক সেবার আওতায় নিয়ে আসার অংশ হিসেবে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রদত্ত ভাতাসমূহের ডিজিটাল পেমেন্ট বাস্তবায়ন, সরকারি বিভিন্ন সেবার ফি ও বিল ইলেকট্রনিক উপায়ে প্রদানের ব্যবস্থা এবং গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে ই-কমার্স সেবা

সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে পরামর্শ প্রদান করেন।

মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত এটুআই-এর তত্ত্বাবধানে সারাদেশে ৫ হাজারের অধিক ডিজিটাল সেন্টার বাস্তবায়িত হয়েছে। যার মাধ্যমে নাগরিকদের ১৫০-এর অধিক সরকারি-বেসরকারি সেবা প্রদান করা হচ্ছে।

রানি ঢাকার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কার্যালয়ে ডেভেলপমেন্ট পার্টনারদের সঙ্গে বৈঠক করেন। এর আগে রানি ম্যাক্সিমা ২০১৫ সালে ৩ দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। সে সময় তিনি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে গাজীপুরে চলমান একটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন। সে সফরেও রানি ঢাকার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কার্যালয় এবং ডিজিটাল সেন্টার পরিদর্শন করেছিলেন।

ইউডিসি পরিদর্শনের সময় নরসিংদী জেলার নরসিংদী ২-এর সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন, নরসিংদীর পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা ইয়াসমিন, এটুআই-এর ডিজিটাল ফিন্যান্স সার্ভিস ল্যাবের প্রোগ্রাম ম্যানেজার তহুরুল হাসান টুটুল এবং স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন