শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মোবাইল ডিভাইসের নিরাপত্তায়

আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২১:০২

তথ্যপ্রযুক্তি ডেস্ক

 

অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান অ্যাভিরার পক্ষ থেকে মোবাইল ডিভাইসের নিরাপত্তা বিষয়ক ৯টি টিপস প্রকাশ করা হয়েছে যা অনুসরণ করে আপনার স্মার্টফোনকে কিছুটা হলেও নিরাপদ রাখতে পারেন।

ডিভাইসে শক্তিশালী পাসওয়ার্ড সেট করা

পাসওয়ার্ড নির্ধারণের ক্ষেত্রে আপনার ফোন নম্বর, জন্মদিনের তারিখ কিংবা আপনার বহুলব্যবহূত কোনো নাম্বার ব্যবহার করবেন না। পাসওয়ার্ডটিতে অবশ্যই সংখ্যা ছোট হাতের এবং বড় হাতের অক্ষরের মিশেল রাখবেন।

অ্যান্টি-থেফট সলিউশন ব্যবহার করুন

ল্যাপটপ কিংবা ডেস্কটপের তুলনায় স্মার্টফোন খুব হরহামেশাই হারায় কিংবা চুরি হয়ে থাকে। তাই স্মার্টফোনে অ্যান্টি-থেফট সলিউশনের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। কিছু মোবাইলে এই সলিউশনটি ইনস্টল করাই থাকে। যেমন, আইফোনে আছে ‘ফাইন্ড মাই আইফোন’। তবে যাদের ফোনে এই ধরনের সলিউশন থাকে না, তারা অ্যাভিরা ফ্রি মোবাইল সিকিউরিটির মতো বিশ্বস্ত কোনো মোবাইল সিকিউরিটি ব্যবহার করতে পারেন।

অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ

কিছু কিছু অপারেটিং সিস্টেম নিজ থেকেই হালনাগাদ হয়ে থাকে। তবে আপনার স্মার্টফোনে সাপোর্ট করে এমন সর্বশেষ হালনাগাদ ভার্সনের অপারেটিং সিস্টেমটি ব্যবহারের চেষ্টা করুন। এতে শুধু অপারেটিং সিস্টেমে নতুন ফিচারই যোগ হবে না, ফোনের নিরাপত্তা ব্যবস্থাও হালনাগাদ থাকে। ফলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

অ্যাপ হালনাগাদকরণ

অপারেটিং সিস্টেমের মতো অ্যাপসগুলোও সবসময় হালনাগাদ রাখতে হবে। অ্যাপসগুলো হালনাগাদ রাখার মাধ্যমেও স্মার্টফোনকে অনেকখানি নিরাপদ রাখা যায়।

একটি সিকিউরিটি সলিউশন ইনস্টল রাখা

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, বিভিন্ন মোবাইল অ্যাপসগুলো দেখতে যেমন মনে হয়, সত্যিকার অর্থে সেগুলো সেরকম নয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, অ্যাপসগুলোতে যেসব ফিচারের কথা বলা থাকে, সেগুলো বাস্তবে সেসব কাজ করে না। তাই, একটি ভালোমানের সিকিউরিটি সলিউশন ব্যবহারের মাধ্যমে অপরিচিত ম্যালওয়্যারের আশংকা থেকে নিরাপদ থাকা যায়।

আনঅফিসিয়াল অ্যাপস্টোর থেকে ডাউনলোড না করা

স্মার্টফোনে ওয়েব ব্রাউজিংয়ের সময় অ্যান্ড্রয়েডের জন্য হাজার হাজার অ্যাপ্লিকেশনের অফার পাওয়া যায়। কিন্তু, অপরিচিত ও আনঅফিসিয়াল কোন স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড কিংবা ইনস্টল করা থেকে বিরত থাকতে হবে। আনঅফিশিয়াল অ্যাপ থেকে ম্যালওয়ার সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে।