শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রযুক্তির বৈচিত্র্যময় পণ্য

আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২১:০২

প্রযুক্তি বিশ্বে অনেক পণ্য রয়েছে বৈচিত্র্যময়। অনেকেই নতুন নতুন পণ্যের সঙ্গে পরিচিত হতে আগ্রহী। কখন কোন পণ্য বাজারে উন্মুক্ত করা হয় সে আগ্রহে থাকেন। নতুন পণ্য এলে তার সঙ্গে পরিচিত হয়ে নেন দ্রত। এমন কয়েকটি পণ্য নিয়ে এ লেখা

ওজোবট

নামের সাথে ‘বট’ শব্দটি দেখেই বুঝা যায় যে এটি একটি রোবট। এর আকার মার্বেলের চাইতে একটু বড়। ফলে একে মার্বেল রোবট বললেও ক্ষতি নেই। একে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির প্রোগ্রামেবল রোবট। ইভলভ ইনকর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠান এই রোবট তৈরি করেছে মূলত শিশুদের জন্য। মাত্র ৪৯ ডলার মূল্যের এই রোবটের জন্য রয়েছে মোবাইল অ্যাপস যার মাধ্যমে শিশুরা নিজেরাই এই রোবটকে নিয়ন্ত্রণ করতে পারবে। এই রোবট কোনো সমতলে বিভিন্ন রঙে আঁকা পথ অনুসরণ করেও চলতে পারে। ফলে শিশুদের জন্য এটি বেশ ভালো একটি শিক্ষামূলক খেলনা হিসেবেও ব্যবহার করা যায়।

 

রিং কন্ট্রোলার

এটি দেখতে ঠিক একটি আংটির মতো। আর এটি পড়লে ঘরের লাইট, টেলিভিশন এবং অন্যান্য অনেক ইলেক্ট্রনিক যন্ত্রকেই নিয়ন্ত্রণ করা যায় আঙুলের ইশারাতেই। আক্ষরিক অর্থেই বাতাসে আঙুলের মাধ্যমে ইশারা করে এটি বিভিন্ন যন্ত্র চালু ও বন্ধ করার কাজ করতে পারে। ফলে সুইচের যুগের অবসানের সূচনা ঘটতে পারে এই রিং কন্ট্রোলারের মাধ্যমেই। এর দাম রাখা হয়েছে ২৬৯ ডলার।

 

স্মার্ট লাগেজ লক

স্মার্ট লাগেজ লক নতুন কিছু নয়। গত বছরের সিইএস প্রদর্শনীতেই এমন লকের দেখা মিলেছে। এবারে নিউইয়র্কের ডিজিপাস নামের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে এমন একটি স্মার্ট লাগেজ লক যা এনএফসি চিপের মাধ্যমে কাজ করে। কোনো লাগেজের সাথে এটি লাগানো হলে আপনার মোবাইল ডিভাইসটি এর ওপর ঘুরিয়ে নিলেই খুলে যাবে লক, কিংবা লক খোলা থাকলে তা বন্ধ হয়ে যাবে। ফলে লাগেজ থাকবে সুরক্ষিত। ২০ ডলার খরচ করলেই এমন একটি লক পাওয়া যাবে।

 

সেফ

সকেটে হাত দিয়ে বৈদ্যুতিক দুর্ঘটনার শিকার হওয়ার ঘটনা বিশ্বজুড়েই নিয়মিত। বিশেষ করে শিশুরা এমন দুর্ঘটনার শিকার বেশি হয়ে থাকে। এই ধরনের দুর্ঘটনা প্রতিরোধ করতে এগিয়ে এসেছে ব্রায়ো নামের একটি প্রতিষ্ঠান। সেফ নামে তারা এমন একটি সকেট তৈরি করেছে যা কেবল কোনো ইলেক্ট্রিক্যাল প্লাগ লাগালেই কাজ করে। তাই এতে হাত পড়লে বা অন্য কোনো কিছু পড়লেও কোনো ধরনের ক্ষতির সম্ভাবনা নেই। বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে সুরক্ষিত থাকতে সেফ সকেট ব্যবহার করতে চাইলে খরচ ৪৯ ডলার।

 

স্পোর্টস ট্র্যাকার

মনে করুন, আপনি টেনিস খেলছেন। খেলতে খেলতে আপনার হঠাত্ মনে হতেই পারে যে আপনার শটটি ঠিক কত জোরে করেছেন সেটি জানা দরকার। আপাতদৃষ্টিতে এটি কঠিন কাজ মনে হলেও ক্যালিফোর্নিয়ার জেপ ল্যাব উদ্ভাবিত স্পোর্টস ট্র্যাকার এই কাজটিকে ডালভাত বানিয়ে দেবে। টেনিস র্যাকেট থেকে শুরু করে বেজবল ব্যাট কিংবা গলফ গ্লোভস—নানা ধরনের খেলার উপকরণের সাথেই এটি সংযুক্ত করা যায়। আর তার মাধ্যমে আপনি খেলার ধরনের ওপর ভিত্তি করে দেখে নিতে পারবেন আপনার শটের জোর, সুইংয়ের কোণ, গতি প্রভৃতি নানা ধরনের তথ্য। মোবাইল অ্যাপসের মাধ্যমে এসব তথ্য সংরক্ষণও করা যায়। ১৪৯ ডলার দাম রাখা হয়েছে এই ট্র্যাকিং ডিভাইসের।

 

চেহারা শনাক্তকারী ক্যামেরা

ঘরের দরজায় এখন নিরাপত্তার জন্য অনেকেই ক্যামেরা ব্যবহার করে থাকেন। কিন্তু তাতেও ক্যামেরায় দেখানো ছবি আপনাকে দেখে তবেই দরজা খোলার বা বন্ধ রাখার নির্দেশনা দিতে হয়। ফ্রান্সের নেটাটমো কোম্পানির তৈরি বিশেষ ক্যামেরা ফ্রেন্ডলি ফেসেস-এ সেই ঝামেলা নেই। এর স্মৃতিতে আপনি যাদের ছবি সংরক্ষণ করে রাখবেন, তারা হাজির হলে নিজে থেকেই স্বাগতম জানাবে এই ক্যামেরা। অন্যদিকে অপরিচিত কেউ হাজির হলেই আপনার কাছে চলে আসবে নোটিফিকেশন। এখনও পর্যন্ত অবশ্য এর দাম ঠিক করেনি নেটাটমো।

 

কানেক্টেড কেতলি

ইন্টারনেট অব থিংসের এই যুগে আপনার চা বানানোর কেতলিটিও বা কেন বিচ্ছিন্ন থাকবে ইন্টারনেট থেকে! হ্যাঁ, ব্রিটিশ প্রতিষ্ঠান স্মার্টার তেমনই একটি কানেক্টেড কেতলি তৈরি করেছে। ওয়াই-ফাইয়ের মাধ্যমে এটি যুক্ত হতে পারে স্মার্টফোনের সাথে। আর এরপর স্মার্টফোন থেকেই আপনি একে চালু করতে পারবেন এবং বন্ধ করতে পারবেন। এতে পানি গরম হয়ে গেলে নিজে থেকে নোটিফিকেশনও প্রদান করবে আপনার স্মার্টফোনে। এর দাম রাখা হয়েছে দেড়শ ডলার।