শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেষ হলো তিন দিনের ডিজিটাল অ্যান্ড ইনোভেশন এক্সপো

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ২০:২৮

মোজাহেদুল ইসলাম ঢেউ

 

গতকাল রাত ৮টায় পর্দা নেমেছে দেশের তথ্যপ্রযুক্তির বড় প্রদর্শনী ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ আসরের।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলেছে দেশে প্রথমবারের মতো আয়োজিত ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’। ‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রজেক্ট, এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)-এর যৌথ উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রযুক্তিবান্ধব মানুষদের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা, নানা শ্রেণিপেশার মানুষ ভিড়  জমিয়ে ছিলেন ডিজিটাল পণ্য এবং তরুণ প্রজন্মের উদ্ভাবিত প্রযুক্তি দেখতে। সবার জন্য উন্মুক্ত প্রদর্শনী তবে প্রবেশের জন্য প্রদর্শনীর ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন করতে হবে।

প্রদশর্নীর শেষদিনে ছিল বিভিন্ন কর্মসূচি। ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং চারটি সেমিনার। এ ছাড়াও এক্সপোর তিনদিনের সার্বিক আয়োজন নিয়ে একটি সমাপনী অনুষ্ঠান এবং অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হয়েছে।

এক্সপোর শেষ দিন (গতকাল) চিত্রাঙ্কন প্রতিযোগিতা সকাল সাড়ে ১০টায় শুরু হয় যা সাড়ে ১১টায় শেষ হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফ্রেমে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা রোবট আঁকার এ  প্রতিযোগিতায় অংশ নেয়।

এ ছাড়াও সারাদিনের আয়োজনে ছি ৪টি সেমিনার। ৪টি সেমিনারই অনুষ্ঠিত হয় উইন্ডি টাউন হল রুমে। ডিজিটাল নিরাপত্তা ঝুঁকি এবং সমাধান নিয়ে এই সেমিনারে প্রধান বক্তা হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। কি-নোট স্পিকার হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুত্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ড. সাইদ আকতার হোসেনের মডারেশনে ছিলেন ৮ জন প্যানেল বক্তা।

সকাল সাড়ে ১১টায় শুরু হয় আরেকটি সেমিনার। চতুর্থ শিল্প বিপ্লবে হার্ডওয়্যার ইন্ডাস্ট্রির সম্ভাবনা এই শিরোনামের সেমিনার। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ইকোনমিক প্রসেসিং জোন অথরিটির চেয়ারম্যান পবন চৌধুরী। কি-নোট স্পিকার হিসেবে থাকবেন স্যামসাং মোবাইলের দেশীয় পার্টনার ফেয়ার ইলেকট্রনিক্সের প্রধান বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন। ডাটাবেস সিস্টেমের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ কামালের মডারেশনে ছিলেন পাঁচজন প্যানেল বক্তা।

বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ছিল দিনের তৃতীয় সেমিনার। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস এবং সংসদ সদস্য বেনজীর আহমেদ। গেস্ট অব অনার হিসেবে ছিলেন অধ্যাপক জাফর ইকবাল। ডেভোটেক টেকনোলজি পার্কের চেয়ারম্যান রায়হান শামসির মডারেশনে কি-নোট স্পিচ দেবেন ‘সোনালি ব্যাগ’ এর আবিষ্কারক ড. মুবারক আহমেদ খান। বিজিএমইএ’র সভাপতি রুবানা হকসহ আরো পাঁচ জন বক্তা ছিলেন প্যানেলিস্ট হিসেবে।

এ ছাড়াও দিনের শেষ সেমিনার ‘মেইড ইন বাংলাদেশ-ওয়ে ফরওয়ার্ড’ শুরু হবে বিকেল সাড়ে ৫টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উইন্ডমিল অ্যাডভারটাইজিং লিমিটেডের প্রধান নির্বাহী সাব্বির রহমান তানিমের মডারেশনে সেমিনারে ছিলেন চারজন প্যানেলিস্ট বক্তা। এ সেমিনারটির মধ্যেই দিয়ে শেষ হয় এবারের ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯। এ ছাড়াও প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ তিনদিনের সার্বিক আয়োজন নিয়ে একটি সমাপনী অনুষ্ঠান এবং অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হয়।