ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
৩০ °সে


বাইডেনের বিরুদ্ধে তদন্ত সামরিক সহায়তাকে হাতিয়ার করে ট্রাম্প প্রশাসন

অভিশংসন তদন্তের শুনানিতে মার্কিন কূটনীতিক
বাইডেনের বিরুদ্ধে তদন্ত সামরিক সহায়তাকে হাতিয়ার করে ট্রাম্প প্রশাসন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ (অভিশংসন) করার তদন্ত প্রক্রিয়া এগিয়ে চলেছে। এই তদন্তের শুনানিতে শীর্ষ এক মার্কিন কূটনীতিক দাবি করেছেন, ২০২০ সালে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থীর বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনকে চাপ দিয়েছে ট্রাম্প প্রশাসন। এই তদন্ত করতে ইউক্রেন রাজি না হলে মার্কিন সামরিক সহায়তা বন্ধের হুমকি দেওয়া হয়। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক বিল টেইলর অভিশংসন শুনানিতে আরো বলেন, এটা স্পষ্ট যে তদন্তের জন্য সামরিক সহায়তার অর্থ আটকে দেওয়া হয়। তবে প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতার অপব্যবহারের সব অভিযোগ অস্বীকার করেছেন।

আগামী বুধবার থেকে প্রকাশ্যে অভিশংসন শুনানি শুরু হবে। ওই শুনানিতে প্রথম সাক্ষ্য দিতে পারেন কূটনীতিক বিল টেইলর। এর আগে গত মাসে রুদ্ধদ্বার শুনানিতে সাক্ষ্য দেন তিনি। তার দেওয়া সাক্ষ্য-প্রমাণের অনুলিপি বুধবার প্রকাশ করে মার্কিন প্রতিনিধি পরিষদের সংশ্লিষ্ট কমিটি। যেখানে টেইলর বলেন, যতক্ষণ পর্যন্ত সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ইউক্রেন তদন্ত শুরু না করবে ততক্ষণ প্রেসিডেন্ট ট্রাম্প সামরিক সহায়তার প্রায় ৪০ কোটি ডলারের চেকে সই করবেন না বলে জানানো হয়।

জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন ইউক্রেনের একটি তেল-গ্যাস কোম্পানির বোর্ডের সদস্য ছিলেন। কোনো তথ্য প্রমাণ ছাড়াই প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেন, ওই কোম্পানির একটি তদন্ত বাতিলে তত্কালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার ক্ষমতাকে ব্যবহার করেছিলেন। সরাসরি ট্রাম্পের নাম উল্লেখ না করে কূটনীতিক টেইলর বলেন, বাইডেনের বিরুদ্ধে ইউক্রেনকে তদন্ত করার জন্য পেছন থেকে কলকাঠি নেড়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গুইলিয়ানি। প্রেসিডেন্ট তার আইনজীবীকে এই নির্দেশনা দিয়েছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি আমার জানা নেই। শীর্ষ কূটনীতিকের এই জবানবন্দিতে প্রেসিডেন্ট ট্রাম্প বড় ধরনের চাপে পড়েছেন বলেই বিশ্লেষকরা মনে করছেন।—খবর বিবিসির

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন