বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘বরফের ডিমে’ ছেয়ে গেছে সৈকত

আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ২১:৫৯

অস্বাভাবিক এক আবহাওয়ার জেরে ফিনল্যান্ডের উপকূল বরাবর তৈরি হয়েছে ডিমের আকৃতির হাজার হাজার বরফপিণ্ড। ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে হাইলোটো নামের একটি দ্বীপে বরফের ডিমে আবৃত একটি সৈকতের দৃশ্য দেখেছেন শখের ফটোগ্রাফার রিসতো মাতিলা।

বিশেষজ্ঞরা বলছেন, বিরল এক আবহাওয়া প্রক্রিয়ায় বরফের ছোটো ছোটো কুচি যুক্ত হয়ে ডিমের আকৃতি নিয়েছে। বাতাস এবং পানির ধাক্কায় বরফের কুচিগুলো একে আরেকটির সঙ্গে মিশে ডিমের আকৃতি নিয়েছে। কাছের ওউলু শহরের বাসিন্দা রিসতো মাতিলা বিবিসিকে বলেন, এমন দৃশ্য তিনি জীবনেও দেখেননি। স্ত্রীকে সঙ্গে নিয়ে মারানেমি বিচে গিয়েছিলাম। রোদ ছিল, কিন্তু তাপমাত্রা ছিল হিমাঙ্কেরও এক ডিগ্রি নিচে। জোর বাতাস বইছিল। তারপর অসামান্য দৃশ্য চোখে পড়ল। সৈকত জুড়ে বরফের কুচির ওপর সারি সারি বরফের ডিম। পানির গোড়া পর্যন্ত বিস্তৃত।

মাতিলা বলেন, প্রায় ১০০ ফুট জুড়ে হাজার হাজার বরফের ডিম পড়েছিল। সবচেয়ে ছোটোটি ছিল ডিমের আকৃতির। সবচেয়ে বড়গুলো ছিল ফুটবলের সমান আকৃতির। এ অঞ্চলে আমি ২৫ বছর ধরে বসবাস করছি। কখনো এমনটা দেখিনি। সঙ্গে ক্যামেরা ছিল, ফলে বিরল ঐ দৃশ্যের ছবি তুলেছেন তিনি। বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো বলেন, সাগরে ঠান্ডার সঙ্গে সঙ্গে বাতাস বইলে এ ধরনের বরফের বল তৈরি হতে পারে। এর আগে, রাশিয়া এবং শিকাগোর মিশিগান লেকে এ ধরনের বরফের ডিম দেখা গিয়েছিল।

২০১৬ সালে সাইবেরিয়ার নিদা এলাকার বাসিন্দারা সাগরতীরে ১১ মাইল জুড়ে বরফের বিরাট বিরাট বল দেখেছিলেন। এগুলোর কিছু ছিল টেনিস বলের আকৃতির। খবর :বিবিসি বাংলা।