শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৬ ডিসেম্বরের মধ্যে রাজাকারের তালিকা প্রকাশ করা হবে ----------মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ২২:০০

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আর্থিকভাবে অসচ্ছল ১৫ হাজার মুক্তিযোদ্ধাকে ঘর-বাড়ি করে দেওয়া হবে। এক একটি বাড়ির মূল্য হবে ১৫ লাখ টাকা। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে রাজাকারদের তালিকা ঘোষণা করা হবে। মুক্তিযোদ্ধাদের ভাতা নিয়ে অসন্তোষ আছে। যা হওয়া উচিত তা হয়নি। আগামী বছর বঙ্গবন্ধুর শতবর্ষপূর্তিতে তা পূরণ করা হবে।

মন্ত্রী শুক্রবার সকালে গাজীপুর জেলা শহরে শহিদ বঙ্গতাজ অডিটরিয়ামে আওয়ামী লীগ মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় সভায় উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন। মন্ত্রী বলেন, পাঠ্যসূচিতে আমাদের মুক্তিযুদ্ধের গৌরবগাথা যেমন- লেখা থাকবে, একই সঙ্গে একাত্তর সালে পাকিস্তানি হানাদার              বাহিনী এবং তাদের দোসর আলবদর আলসামস, জামায়াতে ইসলাম, রাজাকারদের কী ভূমিকা ছিল তাও পাঠ্যপুস্তকে লেখা থাকবে। বিসিএস পরীক্ষায় ২৩ বছরের মুক্তিসংগ্রামের ওপর ৫০ নম্বর এবং মুক্তিযুদ্ধের ওপর ৫০ নম্বর, মোট ১০০ নম্বর ২০২০ সাল থেকে প্রবর্তিত হবে।

তিনি আরো বলেন, আগামী জানুয়ারিতে প্রত্যেক মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে। পরিচয়পত্রের পেছনে তারা কী কী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন তা লেখা থাকবে। জানুয়ারি থেকে মুক্তিযোদ্ধাদের সকল কবর একই ডিজাইনে করে দেওয়া হবে। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির চেয়ারম্যান মো. রশিদুল আলম।

গাজীপুর নগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সাবেক এমপি মুক্তিযোদ্ধা কাজী মোজাম্মেল হক, জেলা পরিষদের চেয়ারম্যান আখতারউজ্জামান, সংসদ সদস্য মো. ইকবাল হোসেন সবুজ, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ প্রমুখ।