বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট ঘোষণা নারী সিনেটরের

আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২২:৩০

নিজেকে বলিভিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন জেনি আনেজ। তিনি দেশটির সিনেটেরও প্রধান। মঙ্গলবার পার্লামেন্টে কোরাম সংকটের মধ্যেই আনেজ এই ঘোষণা দেন।  তার এই ঘোষণায় আপত্তি  জানিয়েছেন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস ও তার সহযোগীরা। মোরালেস বিদেশ থেকে      রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। খবর রয়টার্সের

বলিভিয়ার সংবিধানের একটি অনুচ্ছেদের কথা স্মরণ করিয়ে জেনি আনেজ নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। বিক্ষোভের মুখে রবিবার প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট পদত্যাগ করায় তিনিই পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার তালিকায় ছিলেন। পার্লামেন্টের একটি অধিবেশনে তাকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হবে। তবে এরই মধ্যে মোরালেসের এমএএস দলের এমপিরা তার বিরোধিতা করেছেন। তার এই নিয়োগকে অবৈধ হিসেবে উল্লেখ করেছেন।

ডানপন্থি আনেজ বলেন, ‘প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পদত্যাগের পর সংবিধানের নির্দেশনা অনুযায়ী ‘চেম্বার অব সিনেটরসদের প্রেসিডেন্ট হিসেবে আমিই প্রেসিডেন্ট হওয়ার যোগ্য।’ এই সময় মোরালেসের বিরোধীরা তার প্রশংসা করেন। আনেজের এই ঘোষণায় মোরালেসের সমর্থক কর্তৃক সহিংসতার আশঙ্কা করা হচ্ছে।