শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিলেটে ডিজেল-সংকট

আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ২২:১৪

চট্টগ্রাম থেকে তেলবাহী ওয়াগন না আসায় সিলেটে ডিজেল সংকট দেখা দিয়েছে চরম ভাবে। এতে পরিবহন মালিক-শ্রমিকরা পড়েছেন বিপাকে। তারা গতকাল দুপুরে সিলেট রেল স্টেশন সংলগ্ন বাবনা পয়েন্টে এর প্রতিবাদ সমাবেশ করেছেন। এদিকে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম গতকাল সন্ধ্যায় ইত্তেফাককে জানান, পরিবহনের সংকটের কারণে একটু সমস্যার সৃষ্টি হয়েছে। তবে ডিজেলের সংকট নেই। আমরা দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা নিয়েছি। আশা করি, সোমবারের মধ্যে এর সমাধান হয়ে যাবে। 

অন্যদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউশনস এজেন্ট অ্যান্ড ওনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব ও সিলেট বিভাগীয় সেক্রেটারি জুবের আহমদ চৌধুরী গতকাল ইত্তেফাককে বলেন, ‘সিলেট থেকে সারাদেশে সড়ক পথে পেট্রোল সরবরাহ হয়ে থাকে। কিন্তু সিলেট অঞ্চলে জ্বালানি সরবরাহে প্রায়ই ওয়াগন সংকটসহ নানা গাফিলতি দেখা যায়। আমরা বহু আগ থেকেই সিলেটে বিকল্প পথে ডিজেল সরবরাহের দাবি জানিয়ে আসছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না। চট্টগ্রাম থেকে একটি ‘রেক’ ডিজেল এসে কুলাউড়ায় পৌঁছেছে গত শুক্রবার। সেটি সিলেট স্টেশন হতে ২০ মিনিটের দূরত্বে মংলাবাজারে পৌঁছে শনিবার। রবিবার সন্ধ্যা পর্যন্ত তা সেখানেই পড়ে আছে।’ সিলেট রেলওয়ে স্টেশন ম্যানেজার আতাউর রহমান জানান, রেলের ইঞ্জিন সংকটের কারণে নিয়মিত তেলবাহী ওয়াগন আসছে না। শিগগির এ সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত এক সপ্তাহ ধরে কোনো ওয়াগনই না আসায় পদ্মা, মেঘনা এবং যমুনা অয়েল কোম্পানির ডিপোগুলো প্রায় তেল শূন্য। পদ্মা ওয়েল কোম্পানির সিলেটের ডিপো ইনচার্জ মো. সোহেল ইদ্রিস জানান, সিলেট অঞ্চলে প্রতি মাসে ৪৫-৫০ লক্ষ লিটার ডিজেলের চাহিদা। মাসে রেলওয়ের ওয়াগন দিয়ে মাত্র ২৫-৩০ লক্ষ লিটার ডিজেল সরবরাহ করা হতো।

এদিকে সিলেট পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তফা কামাল বলেন, গত ৯ নভেম্বর সর্বশেষ তেলবাহী ওয়াগন সিলেট এলেও  কসবা ও সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনার অজুহাতে আর কোনো ওয়াগন সিলেটে আসেনি। এ কারণে ডিজেলের এ সংকট আরো তীব্র হয়ে চলতি বোরো আবাদেও সংকট দেখা দেবে। পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনা সম্পাদক হুমায়ুন আহমেদ বলেন, জ্বালানি তেল পাচ্ছেন না পেট্রোল পাম্প মালিকরা। এমন চলতে থাকলে দুই-এক দিনের মধ্যেই অনেক পাম্পে ডিজেল বিক্রি বন্ধ হয়ে যাবে।