শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এমপি লিটন হত্যা মামলার যুক্তিতর্ক শেষ রায় ২৮ নভেম্বর

আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ২২:১৯

সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার গাইবান্ধা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক শুনানি শেষে আগামী ২৮ নভেম্বর এই মামলার রায়ের দিন ধার্য করেন। 

এর আগে গত সোমবার সকালে এই যুক্তিতর্ক শুরু হয়। তবে প্রথম দিনে যুক্তিতর্ক শেষ না হওয়ায় আদালত মুলতবি ঘোষণা করে। দ্বিতীয় দিন গতকাল প্রায় তিন ঘণ্টা আদালতে যুক্তিতর্ক খণ্ডান রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীরা। এর আগে              জেলা কারাগার থেকে কঠোর নিরাপত্তায় হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত সাবেক সংসদ সদস্য কর্নেল (অব.) ডা. আবদুল কাদের খানসহ অভিযুক্ত আট জন আসামির মধ্যে ছয় জনকে আদালতে হাজির করে পুলিশ। মামলার অপর দুই জন আসামির এক জন কসাই সুবল চন্দ্র রায় কারাগারে অসুস্থ হয়ে মারা যান। আরেক আসামি চন্দন কুমার রায় এখনো ভারতে পলাতক রয়েছেন। এ সময় মামলার সাক্ষী ও নিহতের স্বজনেরাও আদালতে উপস্থিত ছিলেন।

জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর শফিকুল ইসলাম বলেন, ‘মামলার এজাহার, আসামি ও সাক্ষীদের স্বীকারোক্তি জবানবন্দি, অস্ত্র উদ্ধারসহ নানা দিক আলোকপাত করে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। যুক্তিতর্ক শেষে আগামী ২৮ নভেম্বর মামলার রায় ঘোষণার দিন নির্ধারণ করেন বিচারক। চাঞ্চল্যকর এই হত্যা মামলায় অভিযুক্ত আসামিদের ফাঁসিসহ সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা করছি।’ তিনি আরো জানান, ২০১৮ সালের ৮ এপ্রিল এই মামলার প্রথম দফায় আদালতে সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। বাদী, নিহতের স্ত্রী, তদন্ত কর্মকর্তাসহ এ পর্যন্ত ৫৯ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত। আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল হামিদ বলেন, এমপি লিটনকে ষড়যন্ত্র করে হত্যা করা হয়েছে। এ মামলায় আসামি কাদের খানকে ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে। আসামিদের নির্দোষ দাবি করে আদালতে বিস্তারিত যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে। তারপরও রায় সন্তোষজনক না হলে উচ্চ আদালতের শরণাপন্ন হবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের বামনডাঙ্গার মাস্টারপাড়ার নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন মঞ্জুরুল ইসলাম লিটন।