ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


চলে গেলেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু

চলে গেলেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু

‘একে একে নিভিছে দেউটি’। চলে গেলেন বাঙালির ভাষা আন্দোলনের আরেক সংগ্রামী। চলে গেলেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু। গতকাল মঙ্গলবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

ভাষাসৈনিকের মেয়ে তাহমিদা খাতুন বলেন, মা বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিল। রওশন আরা বাচ্চুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদসহ আরো অনেকে।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় রওশন আরা বাচ্চু ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। ২১ ফেব্রুয়ারি যেসব ছাত্রনেতারা ১৪৪ ধারা ভাঙার পক্ষে ছিলেন, তিনি তাদের মধ্যে অন্যতম।

গতকাল বিকালে ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বাংলা একাডেমির নজরুল মঞ্চে তার শ্রদ্ধানুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৪টা ১০ মিনিটে রওশন আরা বাচ্চুর মরদেহ নিয়ে আসা হয় বাংলা একাডেমি প্রাঙ্গণে। এর আগে এ্যাপোলো হাসপাতাল থেকে রওশন আরা বাচ্চুর মরদেহ নিয়ে যাওয়া হয় মোহাম্মদপুরে। সেখানে গোসল শেষ করে বাংলা একাডেমিতে নিয়ে আসা হয়। সেখানে রওশন আরা বাচ্চুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জাতীয় অধ্যাপক ভাষা সংগ্রামী রফিকুল ইসলাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, লোকগবেষক শামসুজ্জামান খান, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, প্রাবন্ধিক মোনায়েম সরকার প্রমুখ। প্রাতিষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন করে বাংলা একাডেমি ও লেখিকা সংঘ।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৯ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন