শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নাগরিকত্ব বিল ভারতের ধর্মনিরপেক্ষ অবস্থানকে দুর্বল করবে :পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ২২:২২

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের ঐতিহাসিক ধর্মনিরপেক্ষ অবস্থানকে দুর্বল করবে। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার দফতরে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ভারত ঐতিহাসিকভাবে একটি সহনশীল দেশ। তারা ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করে এবং সেখান থেকে পদস্খলন হলে ভারতের যে ঐতিহাসিক অবস্থান সেটা দুর্বল হবে বলে মনে করি। নাগরিকত্ব সংশোধনী বিল পাশের সময় যে বিবৃতি দেওয়া হয়েছে সেটি ঠিক না। আমাদের এখানে ধর্মীয় সম্প্রীতি বিরাজ করছে। বাংলাদেশে অন্য ধর্মের লোক নিপীড়িত নয়। সব ধর্মের লোক এখানে আছেন। সরকারি অনেক কর্মকর্তা অন্য ধর্মের লোক। সুতরাং                বাংলাদেশে সংখ্যালঘুদের নির্যাতন বিষয়ে ভারতের পার্লামেন্টে নেতারা যে তথ্য দিয়েছেন সেটি ঠিক না। যারা তথ্য দিয়েছেন এবং যারা তাদের বুঝিয়েছেন তারা সত্য কথা বলেননি। আমি আশা করব, আমাদের দেশে যারা অন্য ধর্মের লোক আছে তারা বিবৃতি দেবে যে এটি ঠিক না। বাংলাদেশে দুশ্চিন্তা বা আতঙ্ক সৃষ্টি হয় এমন কোনো কাজ ভারত করবে না বলে আশা করি।

রোহিঙ্গা গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) চলমান শুনানি সম্পর্কে মন্ত্রী বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষে অং সান সু চির অবস্থান অত্যন্ত দুঃখজনক। আশা করছি, তার দিব্যজ্ঞান হবে। তিনি তার অবস্থান থেকে সরে আসবেন। মন্ত্রী বলেন, আমি নিজে সু চির মুক্তির জন্য আন্দোলন করেছি। এখন তার এই অধঃপতন দেখে আমার খুব দুঃখ লাগছে। আমি আশা করব, তিনি তার ভুল বুঝতে পারবেন এবং মানবতার পক্ষে কথা বলবেন। তিনি আরো বলেন, রোহিঙ্গা গণহত্যার বিচারে আইসিজেতে গাম্বিয়া লড়াই করছে। তাদের ভূমিকার ভূয়সী প্রশংসা করি আমরা।