বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিভিন্ন সময়ে বিএনপির হাতেই গণতন্ত্র হত্যা হয়েছে

আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ০১:১০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম বর্ষপূর্তির দিন গতকাল সোমবার রাজপথসহ সারাদেশের মাঠ ছিল আওয়ামী লীগের দখলে। গণতন্ত্রের বিজয় দিবসের এই দিনে নগরীর অলিগলিসহ দুই শতাধিক স্থানে দিনভর সতর্ক অবস্থানে থেকে বিজয়োত্সব পালন করেছেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরাসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসংখ্য মানুষ। সারাদেশে বিজয় মিছিল, র্যালি, সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, স্বাধীনতার পর বিভিন্ন সময়ে বিএনপির হাতেই গণতন্ত্র হত্যা হয়েছে।

বিএনপিকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, যারা গণতন্ত্র হত্যার জনক, তাদের মুখে গণতন্ত্রের বুলি শোভা যায় না। বিএনপি পরাজয়ের দুঃখ আর হতাশা থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনকে ‘কালো দিবস’ হিসেবে পালন করছে বলেও মন্তব্য করে তিনি বলেন, ডিসেম্বরে নির্বাচনে যারা পরাজিত হয়েছে, তাদের জন্য আজকে কালো দিন। আর যারা বিজয়ী হয়েছে, তাদের জন্য শুভ দিন। আন্দোলনে যারা পরাজিত, নির্বাচনেও তারা পরাজিত হয়েছে। তাদের জন্য এই দিন কালো দিন, দুঃখের দিন, হতাশার দিন। বাংলাদেশের জনগণের জন্য গণতন্ত্রের বিকাশধারায় আনন্দময় শুভ দিন এই ৩০ ডিসেম্বর। এই দেশের ইতিহাস বলে, অবরুদ্ধ ও শৃঙ্খলিত গণতন্ত্রকে উদ্ধার করেছেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে ‘সফল মেয়র’ দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘ব্যর্থতার জন্য তাকে মনোনয়ন দেওয়া হয়নি, তা নয়। আমরা অধিকতর গ্রহণযোগ্য ও অধিকতর জনপ্রিয় ব্যক্তিকে সময়ের চাহিদা অনুযায়ী মনোনয়ন দিয়েছি।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগ ক্লিন ইমেজের প্রার্থী দিয়েছে উল্লেখ করে শেখ ফজলে নূর তাপসের জন্য ভোট চান ওবায়দুল কাদের। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফির সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয়  কমিটির সদস্য মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাঈদ প্রমুখ।

ঢাবিতে ককটেল বিস্ফোরণ বিচ্ছিন্ন ঘটনা

ওবায়দুল কাদের বলেছেন, ‘সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ককটেল বিস্ফোরণের ঘটনা বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত বিষয়। এর পেছনে পলিটিকস কাজ করে। এখন আমি আমার অফিসের সামনে বোমা মেরে যদি বলি এটা বিরোধী দল করেছে। সেটা বলা তো খুব সহজ। বিএনপি অফিসের সামনে কারা ককটেল মেরেছে এটাও তারাই (বিএনপি) ভালো জানে। এমন হতে পারে রাজনৈতিক ফায়দা লুটতে তারা নিজেরাই এ কাজ করেছে।’ গতকাল রাজধানীর বনানীর সেতু ভবনের সভাকক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতোর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।