শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মতিউর রহমানের পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক নেই :তথ্যমন্ত্রী

আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ২২:৪১

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দৈনিক প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে যে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে তা ফৌজদারি অপরাধের মামলার কারণে। এটির সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। গতকাল রবিবার মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি আরো বলেন, গণমাধ্যমে প্রকাশিত কোনো সংবাদ বা বক্তব্যের জন্য এই মামলা হয়নি।

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা বিষয়ে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালসহ দেশের ৪৭ বিশিষ্টজনের বিবৃতি প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, এই ৪৭ জন বিশিষ্টজন ছাড়াও দেশে আরো হাজার হাজার বিশিষ্টজন রয়েছেন। তবে অবহেলাজনিত কোনো মৃত্যুর জন্য বা মৃত্যু হওয়ার পর তা যদি লুকানোর অপচেষ্টা হয় অথবা পোস্টমর্টেম ছাড়া দাফন করা হয়, তবে তা নিশ্চয়ই অপরাধের সামিল। তিনি বলেন, যারা অনুষ্ঠান পরিচালনায় ছিলেন তাদের বিরুদ্ধে প্ররোচনার অভিযোগ রয়েছে। তবে এসব অভিযোগের সত্য-মিথ্যা সব তদন্তে বেরিয়ে আসবে। ড. হাছান আশা প্রকাশ করেন যে, যে সব বিশিষ্টজন বিবৃতি দিয়েছেন তারা আরো একটি বিবৃতি দেবেন এ ধরনের ঘটনা এবং এর সঙ্গে জড়িতদের যেন সঠিক বিচার হয়।

সম্প্রতি ভারত সফর প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ বেতার এখন ভারত জুড়ে শোনা যাচ্ছে, আর আকাশবাণীও এখন বাংলাদেশে শোনা যাবে। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক তৈরির বিষয় বিএফডিসি এবং ভারতের এনএফডিসির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতে প্রতিবেশী দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বৈঠকে দুটি দেশের জনগণের মাঝে যোগাযোগ বাড়াতে আখাউড়া এবং ভারতের আগরতলায় রেলপথ সীমান্ত যোগাযোগ ব্যবস্থা দ্রুত সমাপ্তির বিষয়ে আলোচনা করেছি। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও দেখা করেছি। কথোপকথনে ভারতের প্রধানমন্ত্রী আমার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন।