ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৫ °সে

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক কায়রোর একটি হাসপাতালে মারা গেছেন। ২০১১ সালে গণ অভ্যুত্থানের জেরে ক্ষমতাচ্যুত হয়েছিলেন মোবারক। অসুস্থ অবস্থায় কয়েক সপ্তাহ সামরিক হাসপাতালে ভর্তি থাকার পর গতকাল তার মৃত্যু হয়। গত জানুয়ারিতেই অস্ত্রোপচার হয়েছিল মোবারকের। গতকাল মিশরের সরকার তার মৃত্যুর খবর নিশ্চিত করে। —খবর বিবিসি ও রয়টার্সের

৩০ বছর ক্ষমতায় থাকার পর ২০১১ সালে মোবারকের বিরুদ্ধে গণ অভ্যুত্থান হয় কায়রোয়। অভিযোগ ওঠে, আন্দোলন ঠেকাতে গণহত্যার নির্দেশ দিয়েছিলেন মোবারক। ২০১২ সালে এই মামলায় যাবজ্জীবনের নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও প্রায় ছয় বছর বন্দি থাকার পর ২০১৭ সালে মিশরের সর্বোচ্চ আদালত তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয় এবং তিনি মুক্তি পান। শেষ জীবন নিজের হেলওপলিস জেলার বাড়িতেই কাটিয়েছিলেন তিনি।

মিশরের উত্তরাঞ্চলে কাফর আল মেসেলহায় ১৯২৮ সালের ৪ মে জন্ম নেওয়া মোবারক নিজেও সামরিক বাহিনীর লোক ছিলেন। ১৯৭৩ সালে আরব-ইসরাইল যুদ্ধের শুরুতে ইসরাইলি বাহিনীর ওপর হামলায় তিনিই ছিলেন পরিকল্পনাকারী। পরে ১৯৭৫ সালে প্রেসিডেন্ট আনোয়ার সাদাত তাকে ভাইস প্রেসিডেন্ট বানান। ১৯৮১ সালে আনোয়ার সাদাত সামরিক বাহিনীর হাতেই নিহত হন ও এ ঘটনায় হোসনি মোবারকও আহত হন। পরে জাতীয় গণভোটে মোবারক প্রেসিডেন্ট হন যেখানে তিনিই ছিলেন একমাত্র প্রার্থী। দীর্ঘদিন ক্ষমতায় থাকার পর ২০১১ সালে আরব বসন্তের ঢেউ লাগে মিশরে এবং এক পর্যায়ে সরে দাঁড়াতে বাধ্য হন মোবারক।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন