ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৫ °সে

মালয়েশিয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা বাড়ছে

ঐকমত্যের সরকার চান মাহাথির, নতুন নির্বাচনের সম্ভাবনা বাড়ছে, এমপিদের সঙ্গে আলোচনা করছেন রাজা
মালয়েশিয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা বাড়ছে
মাহাথির

মালয়েশিয়ায় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর রাজনৈতিক অনিশ্চয়তা বাড়ছে। তিনি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পর পরিস্থিতি আরো জটিল হয়েছে। মাহাথির চান ঐকমত্যের সরকার। কিন্তু প্রধান বিরোধী দল মাহাথিরের সরকারে যোগ দেবে না বলে জানিয়েছে। ফলে নতুন নির্বাচনের সম্ভাবনাও বাড়ছে। খবর আল-জাজিরার

মাহাথির চলে যাওয়ার পর দেশের পরবর্তী নেতৃত্বকে খোঁজা হচ্ছে। প্রশ্ন উঠেছে ৯৪ বছর বয়সি মাহাথিরই আবার প্রধানমন্ত্রী হবেন, নাকি আনোয়ার ইব্রাহিম আসবেন তা নিয়ে। কিন্তু এরই মধ্যে পার্লামেন্ট ভেঙে দেওয়ার সম্ভাবনাও বাড়ছে। সেক্ষেত্রে নতুন নির্বাচন হতে পারে। মালয়েশিয়ার রাজা মঙ্গলবার ও বুধবার এমপিদের সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠক করছেন। মাহাথিরের পাকাতান হারপান জোটের সিনিয়র সদস্য জানিয়েছেন, মূলত তারা কাকে সমর্থন দেবেন সেটা জানার চেষ্টা করছেন রাজা। ২২২ এমপির মধ্যে ১১২ জনের সমর্থন পেলেই কেউ প্রধানমন্ত্রী পদে বসতে পারবেন।

মাহাথিরের তথ্য উপদেষ্টা কাদির জাসিন বলেছেন, রাজার সমর্থনে এবং সরকারি কর্মকর্তাদের সহায়তায় মাহাথির সরকার পরিচালনা করছেন। জানা গেছে, মাহাথির সরকার ও বিরোধী উভয় পক্ষের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। উদ্দেশ্য, ঐকমত্যের সরকার গঠন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রধান বিরোধী দল এই ধরনের সরকারের বিষয়টি নাকচ করে দিয়েছে। তারা চান পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচন।

জানা গেছে, আনোয়ার ইব্রাহিমকে তার দলের অনেকেই প্রধানমন্ত্রী পদে দেখতে চান না। বরং তারা মাহাথিরকেই সমর্থন দিচ্ছেন। অন্যান্য দল থেকেও একই মত আসছে। জাসিন কাদির জানিয়েছেন, এমপিদের মধ্যে মাহাথিরের ভালো সমর্থন রয়েছে। ফলে তিনি আবার প্রধানমন্ত্রী পদে আসতে পারেন। যদিও সেই বিষয়টি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন