ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৫ °সে

নালিতাবাড়ীতে অপরিকল্পিত বালু উত্তোলন

৫২ ড্রেজার ধ্বংস, ১২শ ট্রাক বালু জব্দ

৫২ ড্রেজার ধ্বংস, ১২শ ট্রাক বালু জব্দ

শেরপুরের নালিতাবাড়ীতে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে নিষিদ্ধ এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমান আদালত এক সপ্তাহের ব্যবধানে ৫২টি ড্রেজার পুড়িয়ে ধ্বংস করেছে। একই সাথে উত্তোলিত প্রায় ১২শ ট্রাক বালুও জব্দ করেছে। নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান, সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লুবনা শারমীন এ অভিযান চালান।

তারপরও উপজেলার ভোগাই নদীতে অপরিকল্পিতভাবে যত্রতত্র ড্রেজার বসিয়ে বালু উত্তোলন চলছে। এদিকে রাবার ড্যাম দুদুয়ার খাল সমবায় সমিতি লিমিটেডের অব্যবস্থাপনার ফলে নির্দিষ্ট সময়ে ড্যামটি না ফোলানোয় এবং যত্রতত্র বালু উত্তোলনের কারনে ফাল্গুন মাসের শেষ দিকে নদীতে পানির প্রবাহ কমে যাওয়ার আশংকা তৈরি হয়েছে। ফলে ৭২৫০ একর জমিতে বোরো ধানের আবাদ ব্যাহত হতে পারে। এ ব্যাপারে পরিচালনা কমিটির আহ্বায়ক সমবায় কর্মকর্তা বলেন, ড্রেজারগুলো বন্ধ রাখার ব্যবস্থা নেওয়া হবে। কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল বলেন, ফাল্গুন মাসের শেষদিকে বৃষ্টি না হলে যেভাবে নদীর উজানে ড্রেজারে বালু উত্তোলন করা হচ্ছে তাতে পানির প্রবাহ কমে বোরো আবাদ ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।

উল্লেখ্য ভোগাইপাড় জামিরাকান্দা এলাকায় ১৯৯৭-১৯৯৮ সালে স্থানীয় সংসদ সদস্য সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর উদ্যোগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় রাবার ড্যামটি নির্মান করা হয়। পৌরসভাস্থ ছয়টি ইউনিয়নের ৯ হাজারের অধিক কৃষক পরিবার ড্যামের আওতায় সেচের পানি ব্যবহার করে প্রায় ৭২৫০ একর জমিতে বোরো আবাদ করেন। এছাড়া শুষ্ক মৌসুমে অন্যান্য রবি ফসলেও এই ড্যামের আওতায় সংরক্ষিত পানি ব্যবহার করা হয়।

কৃষকলীগের আহ্বায়ক ও মরিচপুরান ইউনিয়নের চেয়ারম্যান খন্দকার শফিক আহমেদ বলেন, ভোগাই নদীর উজানে প্রতিদিন ড্রেজার দিয়ে যেভাবে বালু উত্তোলিত হচ্ছে তা এখনই বন্ধ না করলে শেষ সময়ে পানির তীব্র সংকট দেখা দিবে এবং কৃষক সময়মতো বোরো খেতে সেচ দিতে পারবে না। এছাড়া সরকারি বিধি না মেনে নদীর তলদেশে বোরিং পদ্ধতিতে যেভাবে বালু উত্তোলন করা হচ্ছে তাতে আগামী বর্ষায় পাহাড়ী ঢলে নদীর দু’কূল ভেঙ্গে প্লাবিত হয়ে আবাদী ফসল, ঘরবাড়িসহ সম্পদ নষ্টের আশংকা রয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন