শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দিল্লিতে সহিংসতা

ঢাকাসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ বিক্ষোভ

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪০

ভারতের দিল্লিতে সহিংসতার প্রতিবাদে গতকাল বাদ জুমা রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ করেছেন মুসল্লিরা। ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল বের করে সমমনা ইসলামি দলগুলো। এছাড়া বিভিন্ন  মসজিদ থেকেও মুসল্লিরা মিছিল বের করেন। এ সময় তারা বিজেপি এবং উগ্র হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশে বিভিন্ন ইসলামি দলের নেতৃবৃন্দ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেন।

জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব এবং হেফাজতে ইসলামের ঢাকা মহানগর সভাপতি আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, দিল্লিতে মুসলমানদের নির্যাতন ও হত্যা করা হচ্ছে। মসজিদে হামলা ও আগুন দেওয়া হচ্ছে। মুসলমানদের নাগরিকত্ব বাতিলের ষড়যন্ত্র হচ্ছে। অবিলম্বে এ নির্যাতন ও হত্যা বন্ধ করা হোক। জাতিসংঘসহ আন্তর্জাতিক ও মানবাধিকার বিভিন্ন সংস্থা এ হত্যার বিরুদ্ধে সোচ্চার হোক।

বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেন, দেশব্যাপী প্রতিবাদী ঝড় তুলতে হবে। মুসলমানদের নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন করে তুলতে হবে। ভারতকে মুসলিম নিধন বন্ধে কার্যকর ভূমিকা পালন করতে সরকারকে বাধ্য করতে হবে।

জমিয়তে যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমীর পরিচালনায় বিক্ষোভ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি আল্লামা আব্দুর রব ইউসূফী, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, খেলাফত আন্দোলনের আমির মাওলানা জাফরুল্লাহ খান, নায়বে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, ইসলামী ঐক্য আন্দোলনের মহাসচিব মাওলানা মোস্তফা তারিকুল হাসান, ইসলামী ঐক্য জোটের মহাসচিব মাওলানা ডা.আব্দুল করিম, খেলাফত মজলিসের যুগ্মমহাসচিব মাওলানা আহমেদ আলী কাসেমী, জমিয়তের যুগ্মমহাসচিব মুফতি মুনির হোছাইন কাসেমী, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্মমহাসচিব মাওলানা মামুনুল হক, মাওলানা আতাউল্লাহ আমিন, কারী আবু তাহের, খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক ড. মোস্তাফিজুর রহমান ফয়সাল প্রমুখ।

সমাবেশের পর বিক্ষোভ মিছিল বায়তুল মোকাররম থেকে শুরু হয়ে পল্টনের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে। এর আগে পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল থেকে বায়তুল মোকাররম এলাকায় জড়ো হতে থাকেন বিভিন্ন ইসলামি দলের নেতাকর্মী। আইনশৃঙ্খলা বাহিনী বায়তুল মোকাররম, পল্টন ও আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে।

নারায়ণগঞ্জ : জুমার নামাজের পর বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ইসলামী ছাত্রসেনা ও হেফাজতে ইসলাম। নিতাইগঞ্জ বাইতুলইজ্জত জামে মসজিদের সামনে থেকে মিছিল বের করে ছাত্রসেনা।

নরসিংদী : বিকালে তানযিমুল মাদারিসিলি ক্বাওমিয়া বিক্ষোভ মিছিল করেছে। পৌরসভার সামনে থেকে মিছিলটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নরসিংদী রেলওয়ে স্টেশনে যায়।

খুলনা : খুলনা জেলা ইমাম পরিষদের আহ্বানে বিকালে ডাকবাংলা মোড়ে সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়। পরিষদ সভাপতি মাওলানা মোহাম্মদ সালেহর  সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি মাওলানা আসাদুল্লাহ প্রমুখ।

দিনাজপুর : ইনস্টিটিউট মাঠ থেকে ইমাম-ওলামা মাশায়েখ ও তৌহিদী জনতার ব্যানারে জুমার নামাজ শেষে মিছিল বের হয়। এটি বাহাদুরবাজার-পৌরসভা-নিমতলা-মর্ডান মোড় হয়ে পুনরায় ইনস্টিটিউট মাঠে গিয়ে শেষ হয়। বক্তব্য রাখেন সংগঠনটির দিনাজপুরের সভাপতি মতিউর রহমান কাসেমী প্রমুখ।

নেত্রকোনা : জুমার নামাজের পর শহরের বড়বাজার জামে মসজিদ থেকে খেলাফত যুব আন্দোলন বিক্ষোভ মিছিল বের করে। এতে বক্তব্য রাখেন জেলা সভাপতি মৌলানা আব্দুর রহিম, হাবিবুল্লাহ বেলালী প্রমুখ।

শ্রীমঙ্গল  : বাদ জুমা পৌর শহরের কলেজ রোডস্থ শ্রীমঙ্গল জামে মসজিদ থেকে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ্ ও তালামিযে ইসলামিয়া বিক্ষোভ মিছিল বের করে।

রাঙ্গামাটি : জুমার নামাজ শেষে শহরের পুরাতন বাস স্ট্যান্ড, পুরাতন হাসপাতাল এলাকা ও মাতৃমঙ্গল এলাকার মুসলমান সমাজের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।