শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহীকে লকডাউনের পরামর্শ বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের

আপডেট : ২৪ মার্চ ২০২০, ২৩:০৯

করোনা প্রতিরোধে রাজশাহী বিভাগের প্রায় সাড়ে ৪ হাজার মানুষ হোম কোয়ারেন্টাইনে এবং একজন করোনা সন্দেহে হাসপাতালে আইসোলেশনে রয়েছেন। মঙ্গলবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করে বলেন, ১০ মার্চ থেকে এ পর্যন্ত ৮ জেলায় ৪ হাজার ৪৯৫ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে আনা হয়। এর মধ্যে ৪৯৫ জন ছাড়পত্র পেয়েছেন।

এদিকে রাজশাহী অঞ্চলে করোনা পরিস্থিতি ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য কর্মকর্তারা। এরই মধ্যে দুটি প্রাইভেট হাসপাতাল পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। বিপর্যয় ঠেকাতে রাজশাহীকে লকডাউনের আবারও তাগিদ দিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। তবে এ নিয়ে কোনো ধরনের আতঙ্ক নয়, স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

গত দুই দিনের পরিস্থিতিতে উদ্বেগ বেড়েছে জানিয়ে ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, এখনই রাজশাহীকে লকডাউন ঘোষণা করা না হলে ইতালির মতো বিপর্যয় ঘটতে পারে। এ জন্য আমরা বিভাগীয় কমিশনারকেও লকডাউনের পরামর্শ দিয়েছি। হোম কোয়ারেন্টাইনে কারো জ্বর-সর্দি-কাশি হলে আইইডিসিআর-এর মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে। এ পর্যন্ত সিরাজগঞ্জ থেকে দুই জনকে এবং পাবনা ও নাটোরের দুই জনকে পরীক্ষা করানো হয়েছে। কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিত্সাধীন নাটোরের ঐ ব্যক্তির পরীক্ষার রিপোর্ট আসেনি। তবে সিরাজগঞ্জ ও বগুড়ার তিন জনের রিপোর্ট নেগেটিভ। জয়পুরহাটের একজন চিকিত্সকের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।