শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বগুড়ায় সর্দি-জ্বরে এক জনের মৃত্যু, ১৫ বাড়ি লকডাউন

আপডেট : ২৮ মার্চ ২০২০, ২২:৫৬

বগুড়ার শিবগঞ্জ উপজেলার দাড়িদহ গ্রামে সর্দি ও জ্বর নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার শরীরে করোনার সংক্রমণ সন্দেহে উপজেলা প্রশাসন গতকাল শনিবার সেখানকার ১৫টি বাড়ি লকডাউন ঘোষণা করেছে।

মৃত ব্যক্তির স্ত্রীর তথ্যমতে, গাজীপুর থেকে বাড়িতে ফিরে তার স্বামী মাসুদ রানা (৪০) গত মঙ্গলবার জ্বর ও সর্দি কাশিতে পড়েন। গত শুক্রবার রাতে তার অবস্থার অবনতি হয়। অসুস্থ স্বামীকে হাসপাতালে নেওয়ার জন্য স্ত্রী প্রথমে পাড়া প্রতিবেশীদের সহযোগিতা চান। ঐ ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে কেউ এগিয়ে আসেননি। এরপর স্ত্রী অ্যাম্বুলেন্সের জন্য মোবাইল ফোনে যোগাযোগ করেন জেলা ও উপজেলার হাসপাতাল, ফায়ার সার্ভিস ও পুলিশে। কিন্তু সারা রাতে কোথাও থেকে তিনি কোনো সাড়া পাননি। ঐ নারী গতকাল মোবাইল ফোনে জানান, তার স্বামী গাজীপুরের শ্রীপুর উপজেলার একটি মুদি দোকানে কাজ করেন। গত মঙ্গলবার তিনি বাড়িতে ফেরেন। পরের দিন তার প্রচণ্ড জ্বর আসে।

শনিবার হটলাইনে বিষয়টি জানার পর এগিয়ে আসেন মোহাম্মদ                আলী হাসপাতালের আবাসিক চিকিত্সা কর্মকর্তা ডা. শফিক আমিন কাজল। তিনি বিষয়টি জেলা সিভিল সার্জন ডা. গউসুল আজিম চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তীকে জানান। পরে সিভিল সার্জন এক জন চিকিত্সা কর্মকর্তাকে ঐ ব্যক্তির বাড়িতে পাঠান।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলমগীর কবির জানান, যেহেতু ঐ ব্যক্তির মধ্যে করোনার উপসর্গ ছিল সে কারণে তার নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ঐ ব্যক্তির বাড়ির আশপাশের ১৫টি বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। মৃত ঐ ব্যক্তির নমুনা সংগ্রহের জন্য স্বাস্থ্য দপ্তরের মাধ্যমে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) অনুরোধ জানানো হয়েছে।

বগুড়ার সিভিল সার্জন ডা. গউসুল আজিম চৌধুরী জানান, আইইডিসিআর কর্তৃপক্ষ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের মাধ্যমে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠাতে বলেছেন। সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়েছে।