শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রেম-ভালোবাসাও কোয়ারেন্টাইনে!

আপডেট : ২৯ মার্চ ২০২০, ২৩:০০

নির্দিষ্ট কোনো দেশ কিংবা জাতি নয়, প্রাণঘাতী করোনা ভাইরাস কাঁপিয়ে দিচ্ছে গোটা বিশ্ব জনপদকে। জ্ঞান বিজ্ঞানে এত উন্নতি লাভ করা মানুষ ভয়ে সিঁটিয়ে চলে গেছে ঘরের কোণে। হোক সে ধনী যুক্তরাষ্ট্র কিংবা গরিব কোনো দেশের মানুষ—সবার মনে এখন করোনায় করুণ মৃত্যুর ভয়। 

আর এই অবস্থার শিকার হয়েছে প্রেম-ভালোবাসাও। অথচ এতদিন মানুষ বলে এসেছে, প্রেম মানে না কোনো      বাধা। কিন্তু এখন চরম বাস্তবতা হলো, প্রেম করোনার বাধা মানছে। মনের হাজার টান থাকলেও করোনার ভয়ে প্রেমিকার কাছাকাছি ঘেঁষতে ভয় পাচ্ছে আবেগী প্রেমিক। কিংবা প্রেমিকাও দূর থেকে ‘হাই হ্যালো’ বলে এড়িয়ে যাচ্ছে এতদিনের কাছের মানুষটাকে। কি জানি কার ভেতর ঘাপটি মেরে বসে আছে বেরসিক করোনা!  তাই মানুষের মতো ‘সামাজিক দূরত্ব’ মেনে চলছে প্রেমও!

ইউরোপ আমেরিকার মতো উদার গণতান্ত্রিক দেশগুলোতে প্রথম দিকে মানুষ করোনাকে পাত্তা দেয়নি। তাই অবাধে একসঙ্গে ঘোরাফেরা, দেখা-সাক্ষাত্ করেছে প্রেমিক-প্রেমিকারা। কিন্তু এতে এক জনের নিকট থেকে অন্যজনে দ্রুত ছড়িয়েছে এ ভাইরাস। সেখান থেকে তাদের আত্মীয়স্বজন, পরিবার কিংবা বন্ধুবান্ধবরা আক্রান্ত হয়েছে। এখন অনেক দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ বিপর্যয়ে রূপ নিয়েছে। তাই মনের গহীনে অন্তহীন ভালোবাসা থাকলেও প্রেমিক তার প্রেমিকাকে কিংবা প্রেমিকা তার মনের মানুষটাকে আর বিশ্বাস করতে পারছে না। যদি করোনার বাসা থাকে তার শরীরে!

সিএনএন এক প্রতিবেদনে বলেছে, ওয়েলিংটনের তরুণী হ্যানি অ্যানসেল তার প্রেমিক মাইকেলকে কিছুক্ষণ না দেখলেই অস্থির হয়ে যেতেন। তারা কাছাকাছি এলাকায় থাকেন। কিন্তু করোনার ভয়ে আর দেখা করতে সাহস পাচ্ছেন না। প্রথম দিকে মাস্ক পরে কাছে গিয়ে একটু আলাপ সালাপ করলেও এখন আর সামনে যাচ্ছেন না। এখন তারা ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল প্রেমের দ্বারস্থ হয়েছেন। করোনার মহামারি দূর না হওয়া পর্যন্ত তারা এটুকু সংযম পালন করবেন।

গোটা বিশ্বেই এমন ভয়াবহ আতঙ্কের শিকার হয়েছে এতদিনের ‘অসীম সাহসী’ ভালোবাসা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে কেউ জানে না। কবে আবার পাশাপাশি বসে চোখে চোখ রেখে প্রাণ খুলে মনের কথা বলতে পারবেন প্রেমিক-প্রেমিকারা তারও নিশ্চয়তা নেই।