বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ নেই :ডব্লিউএইচও

আপডেট : ০২ জুন ২০২০, ২২:২৯

প্রাণঘাতী করোনা ভাইরাস দুর্বল হয়ে পড়ছে বলে ইতালির গবেষকের দাবি নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং একদল বিজ্ঞানী। তারা বলছেন, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। করোনা ভাইরাস থেকে সুস্থ হতে ভারত রেমডিসিভির নামের ওষুধ জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমতি দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাকচ

করোনা ভাইরাসে ইতালিতে সবচেয়ে বেশি আক্রান্ত লম্বার্ডির মিলান শহরের সান রাফায়েলে হাসপাতালের নিবিড় পরিচর্যা বিভাগের প্রধান আলবের্তো জাঙ্গরিল্লো রবিবার দাবি করেছিলেন, বাস্তবে শুরুর দিকের সেই করোনা ভাইরাস এখন ‘ক্লিনিক্যালি’ আর নেই। তবে ডব্লিউএইচওর এপিডিমিওলজিস্ট মারিয়া ফন কেরকোভে এবং আরো কয়েকজন ভাইরাস ও সংক্রামক রোগ বিশেষজ্ঞের দাবি, জাঙ্গরিল্লোর মন্তব্যগুলো বৈজ্ঞানিক প্রমাণ দ্বারা সমর্থিত নয়। এটা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হচ্ছে বা এর তীব্রতা কমছে এমন তথ্য তাদের কাছে নেই। সম্পর্ক ছিন্ন করার পরও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে এবং পাশে থাকার আহ্বান জানিয়েছে।

রেমডিসিভির ব্যবহারে ভারতের অনুমোদন

ভারত সরকার কোভিড-১৯ এর চিকিত্সায় জরুরি প্রয়োজনে অ্যান্টি ভাইরাস ওষুধ রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে। এটাই প্রথম ওষুধ যা ব্যবহারে কোভিড-১৯ রোগীদের সুস্থতার ক্ষেত্রে ভালো ফল পাওয়া গেছে। এদিকে জাপানের রাজধানী টোকিওতে ৩০ জন নতুন রোগী পাওয়া গেছে। গেল তিন সপ্তাহে এটাই সর্বোচ্চ সংক্রমণ। ইন্দোনেশিয়ার ধর্মমন্ত্রী জানিয়েছেন, সরকার ২০২০ সালের হজ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের জন্য এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল এবং আমরা জানি বহু মানুষ এই সিদ্ধান্তে মর্মাহত হবেন। -বিবিসি ও আলজাজিরা