দ্বিতীয় ভারতীয় হিসেবে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হলেন গীতা

দায়িত্ব নিয়েছেন এ মাসে

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ইত্তেফাক রিপোর্ট

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদের দায়িত্ব গ্রহণ করেছেন গীতা গোপীনাথ। তিনি রঘুরাম রাজনের পর এই পদে দায়িত্ব পাওয়া দ্বিতীয় ভারতীয়। চলতি মাসের প্রথম সপ্তাহে ৪৭ বছর বয়সী গীতা মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হলেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। আর উচ্চশিক্ষা গ্রহণ করেছেন দিল্লি ও মার্কিন যুক্তরাষ্ট্রে। কৃষক বাবা ও গৃহিনী মা দু’জনেই কেরালার বংশোদ্ভূত। হার্ভার্ডের ইতিহাসে গীতা তৃতীয় নারী, যিনি অর্থনীতি বিভাগের ‘টেনিয়োর্ড প্রফেসর’। এই পদে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পরে প্রথম ভারতীয়ও তিনি।

উল্লেখ্য, গত অক্টোবরে আইএমএফ প্রধান অর্থনীতিবিদ হিসেবে তার নাম ঘোষণা করা হয়। নারী অর্থনীতিবিদ হিসেবে আলোচনায় চলে এসেছেন বেশ আগেই। ১৯৭১ সালে জন্ম নেওয়া গীতা দিল্লির লেডি শ্রীরাম কলেজ অব কমার্স থেকে অর্থনীতিতে স্নাতক উত্তীর্ণ হন। এর পর দিল্লি স্কুল অব ইকনমিক্স ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পিএইচডি করে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে।

শুধু শিক্ষকতা নয়। জি-২০ গোষ্ঠী অর্থমন্ত্রীদের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। আইএমএফ-এর প্রধানের পদে রয়েছেন আরেক নারী ক্রিস্টিনা লাগার্দ। এই দায়িত্ব গ্রহণের পর থেকেই বড় বড় দায়িত্বে নারীদের এগিয়ে আসার পক্ষে কাজ করেছেন লাগার্দ। তিনি গত অক্টোবরে গীতার নাম ঘোষণা করে তার ভূয়সী প্রশংসা করেন।