ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
৩১ °সে

দাদু আলাউদ্দিন খাঁ’র রাগ ‘হেমবেহাগ’ দিয়ে আসর শুরু করলেন নাতি

দাদু আলাউদ্দিন খাঁ’র রাগ ‘হেমবেহাগ’ দিয়ে আসর শুরু করলেন নাতি
গতকাল বনানীতে ঢাকা গ্যালারি মিলনায়তনে ওস্তাদ আশীষ খাঁনের সরোদ সংগীত অনুষ্ঠিত হয় —ইত্তেফাক

শাস্ত্রীয় আর জনপ্রিয় সংগীতের মধ্যে কোনো পার্থক্য নেই। সংগীত সংগীতই। শুদ্ধতম সংগীত সেটাই যা শিল্পীর সঙ্গে শ্রোতাকে একাত্ম করে তোলে। ওস্তাদ আশীষ খানের সরোদবাদন শ্রোতাদের মনে সেই শুদ্ধতম অনুভূতি ছড়িয়ে দিল। গতকাল রবিবার বনানীতে ঢাকা গ্যালারি মিলনায়তনে বসেছিল আশীষ খাঁ সাহেবের গুরুমা স্মরণে ‘এ ট্রিবিউট টু লিজেন্ড অন্নপূর্ণা দেবী’ শীর্ষক সংগীত আসর। প্রখ্যাত সরোদ বাদক ওস্তাদ আশীষ খানের সঙ্গে সংগীতের ধুন পরিবেশন করেন তার ছেলে ওস্তাদ সিরাজ আলী খান এবং প্রখ্যাত তবলা বাদক ওস্তাদ ইউসুফ আলী খান। ডেলভিস্তা, মিউজিক অ্যালায়েন্স ওয়ার্ল্ড ওয়াইড ও গ্যালারি শিল্পাঙ্গণের আয়োজনে বসেছিল এই শাস্ত্রীয় সংগীতের আসর।

ওস্তাদ আশীষ খাঁ বলেন, ‘আজকের এই অনুষ্ঠান নিয়ে আমি খুবই গর্বিত, আমার পিসি ও দাদু আলাউদ্দিন খাঁ সাহেবের মেয়ে ও পণ্ডিত রবিশঙ্করের স্ত্রী অন্নপূর্ণা দেবীকে যে সম্মান জানানো হয়েছে, তাতে আমিও খুবই সম্মানিত বোধ করছি। আমার দাদু ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেব জন্মেছিলেন ব্রাহ্মণবাড়িয়ার শিবপুরে। আমরা খাঁ সাহেবের বংশধরেরা বিদেশে থাকলেও বাংলাদেশকে ভুলে যাইনি।

অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য পরম্পরাগত ও শাস্ত্রীয় বিশ্বসংগীত প্রচার। অনুষ্ঠানের শুরুতে ডেলভিস্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মুস্তাফা খালিদ পলাশ, মিউজিক অ্যালায়েন্স ওয়ার্ল্ড ওয়াইডের পক্ষে মেহজাবিন রহমান ও গ্যালারি শিল্পাঙ্গনের পক্ষে পরিচালক রুমী নোমান শুভেচ্ছা বক্তব্য রাখেন। আরও বক্তব্য রাখেন ওস্তাদ শাহাদাত্ হোসেন খান এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু।

যুগলভাবে সরোদ বাদন করেন উপমহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের নাতি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী ওস্তাদ আশীষ খাঁ ও নাতির ছেলে সংগীতজ্ঞ সিরাজ আলী খান। তবলায় সঙ্গত করেন ওস্তাদ ইউসুফ আলী খান।

শুরুতেই ‘রাগ হেমবেহাগ’, ‘রাগ হেমন্ত’ ও ‘রাগ-বেহাগ’র সংমিশ্রণে ওস্তাদ আলাউদ্দিন খাঁ-এর সৃষ্ট রাগ আলাপ-জোড়-ঝালা দিয়ে এক-দুই এক-দুই ছন্দে ছন্দে বাজিয়ে শোনান ওস্তাদ আশীষ খান। এরপর বাজান ‘রাগ-ঝিংঝোট’, যা বাংলাদেশে ‘রাগ-ঝিঁঝিট’ নামে পরিচিত। ওস্তাদ আলাউদ্দিন খাঁ-এর তালিম অনুযায়ী প্রথমে আলাপ, গত্, বিলম্বিত গত্, দ্রুত গত্ বাজিয়ে প্রথাগতভাবে ঝালা দিয়ে শেষ করেন দ্বিতীয় পরিবেশনা। পরবর্তী পরিবেশনা ছিল ‘রাগ-ভৈরবী’।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন