ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬
৩৪ °সে


কারাবন্দি খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

পিছিয়েছে ১১ মামলার শুনানি
কারাবন্দি খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে দায়েরকৃত মানহানির মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। একইসঙ্গে আগামী ১৮ ফেব্রুয়ারি পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য রেখেছেন আদালত। তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে গতকাল রবিবার পরোয়ানা জারির আদেশ দেন ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিমউদ্দিন।

২০১৪ সালের ২১ অক্টোবর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী এ মামলা করেন। মামলার অভিযোগে বলা হয়, ২০১৪ সালের ১৪ অক্টোবর বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশে (আইইবি) শুভ বিজয়া অনুষ্ঠানে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় খালেদা জিয়া বলেছিলেন, আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষতার মুখোশ পরে আছে। আসলে দলটি ধর্মহীনতায় বিশ্বাসী। আওয়ামী লীগের কাছে কোনো ধর্মের মানুষ নিরাপদ নয়। দলটি ক্ষমতায় এসে হিন্দুদের সম্পত্তি দখল ও তাদের ওপর হামলা করেছে। খালেদা জিয়ার দেওয়া এ বক্তব্য ধর্মীয় অনুভূতিতে আঘাতের পাশাপাশি হিন্দু ও মুসলমানদের মধ্যে শ্রেণিগত বিভেদও সৃষ্টি করেছে বলে মামলায় উল্লেখ করা হয়।

গত বছরের ৩০ জুন খালেদা জিয়ার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা। ওই বছরের ২৩ জুলাই তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতে গতকাল আদালত এ আদেশ দিয়েছেন বলে জানান আইনজীবীরা।

১১ মামলার শুনানি ১৭ ফেব্রুয়ারি

রাষ্ট্রদ্রোহ ও নাশকতার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে করা ১১ মামলার শুনানি পিছিয়েছে। এসব মামলার কার্যক্রম উচ্চ আদালতের আদেশে স্থগিত থাকায় আগামী ১৭ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির জন্য দিন ধার্য রেখেছেন আদালত। বিএনপি চেয়ারপারসনের আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস গতকাল রবিবার এ আদেশ দেন।

আইনজীবী জয়নাল আবেদীন মেসবাহ বলেন, মামলাগুলোর মধ্যে মিরপুরের দারুস সালাম থানায় নাশকতার আটটি, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানায় বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনের দুটি মামলা রয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন