শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাঁশখালী বিদ্যুেকন্দ্রে গুলিবিদ্ধ আরো এক শ্রমিকের মৃত্যু

আপডেট : ২২ এপ্রিল ২০২১, ২২:৪৪

চট্টগ্রামের বাঁশখালীতে এস আলমের নির্মাণাধীন বিদ্যুেকন্দ্রে সংঘর্ষে গুলিবিদ্ধ আরো এক শ্রমিক মারা গেছেন। নিহত মো. শিমুল আহমেদ (২২) মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল থানার জানাহুরা এলাকার আবদুল মালেকের ছেলে। গত বুধবার রাতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক) চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। এ নিয়ে এই ঘটনায় মোট সাত জন মারা গেলেন।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল হক ভূঁইয়া সাংবাদিকদের জানান, শিমুল পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ চলাকালে পেটে গুলিবিদ্ধ হয়েছিলেন। আহত অবস্থায় তাকে চমেক হাসপাতালে আনা হয়। অবস্থার অবনতি হলে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান।

উল্লেখ্য, গত শনিবার বাঁশখালীর গ্লামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনায় শিল্প গ্রুপ এস আলমের নির্মাণাধীন বিদ্যুেকন্দ্রে বকেয়া বেতন নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন শ্রমিকরা। এ সময় পুলিশের গুলিতে ঘটনাস্থলে পাঁচ জন মারা যান। আহত হন ২৫ থেকে ৩০ জন। পরে চিকিত্সাধীন অবস্থায় আরো দুই শ্রমিক মারা যান। এ ঘটনায় বাঁশখালী থানায় দুটি মামলা হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

শ্রমিক হত্যার প্রতিবাদে মানববন্ধন

এদিকে বিদ্যুেকন্দ্রে গুলি করে সাত জন শ্রমিককে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল চট্টগ্রাম বিভাগ। মানববন্ধনে বক্তারা মৃত শ্রমিকদের জনপ্রতি ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের পূর্ণাঙ্গ চিকিত্সা ও চাকরির নিশ্চয়তা, সব শ্রমিকের নিয়োগপত্র ও পরিচয়পত্র শ্রম আইনের আওতায় আনা এবং শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুমকি দেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় শ্রমিক সম্পাদক এ এম নাজিম উদ্দিন।