বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কক্সবাজারে আওয়ামী লীগে চরম বিশৃঙ্খলা, দুই পক্ষ নিয়ে আজ ঢাকায় বৈঠক

আপডেট : ১২ জুন ২০২১, ২৩:০৫

সুবিধাবাদী সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে পড়েছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। দল পরিচালনা ও পুনর্গঠনে পুরো জেলায় ব্যর্থতার পরিচয় দিচ্ছেন দায়িত্বশীল নেতারা। এসব কারণে জেলা আওয়ামী লীগে চরম বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। দলের পরীক্ষিত, ত্যাগী নেতাদের বড় একটি অংশ বর্তমানে দলের অভ্যন্তরে রাজনৈতিক চর্চার সুষ্ঠু পরিবেশ না থাকায় নিজেদের গুটিয়ে রেখেছেন।

আওয়ামী লীগের স্থানীয় বেশ কয়েক জন নেতা অভিযোগ করেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান কেন্দ্রের একাধিক প্রভাবশালী নেতাকে ম্যানেজ করে ক্ষমতার অপব্যবহার, স্বেচ্ছাচারিতা চালিয়ে যাওয়ার কারণে সংগঠনের চেইন অব কমান্ড (শৃঙ্খলাক্রম) ভেঙে পড়েছে। বর্তমানে জেলা আওয়ামী লীগে সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের অনুগত সিন্ডিকেটের ধান্ধাবাজি ছাড়া কোনোরকমের রাজনীতির চর্চা নেই। তবে মুজিবুর রহমান এসব অভিযোগ অস্বীকার করেছেন।

জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর অনেক নেতাকর্মীর ভাষ্য মতে, মুজিবুর রহমানের স্বেচ্ছাচারিতা, অগঠনতান্ত্রিক কর্মকাণ্ড, দলবাজি, চাঁদাবাজি ও দখলবাজির বিরুদ্ধে দলের কেউ সাহস করে মুখ খুললে তাদের ওপর নেমে আসে হয়রানি, নির্যাতন। তারা মনে করেন, সাধারণ সম্পাদকের সংগঠনবিরোধী কর্মকাণ্ডের ব্যাপারে সোচ্চার হওয়ার কারণেই কয়েক দিন আগে জেলা কমিটির অন্যতম সদস্য রাশেদুল ইসলাম, চকরিয়া আওয়ামী লীগের সভাপতি জাফর আলম এমপি, চকরিয়া পৌর সভাপতি জাহেদুল ইসলাম লিটুকে দল থেকে অব্যাহতি দিয়েছেন মুজিবুর রহমান। তিনি দলীয় সভায় প্রকাশ্যে নেতাকর্মীদের অশ্রাব্য গালিগালাজ করেন। যা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

অভিযোগ রয়েছে, মুজিবুর রহমান এখন নিয়মিত জমি ও হোটেল দখলে নেতৃত্ব দিচ্ছেন। ইতিমধ্যে দুদক মুজিবুর রহমান ও তার ছেলে হাসান মেহেদী রহমানের কয়েক কোটি টাকা ব্যাংক থেকে জব্দ করেছে। এক ডজন জমির দলিলও জব্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে নোটিশও ইস্যু করা হয়।

দুটি গুরুত্বপূর্ণ গোয়েন্দা সংস্থার দায়িত্বশীল কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে জানিয়েছেন, মুজিবুর রহমানের সব অপকর্মের বিষয়ে তারা উচ্চ পর্যায়ে প্রতিবেদন জমা দিয়েছেন। তার বিরুদ্ধে বাঁকখালী নদী দখল, জমি দখল, হোটেল দখল, চাঁদাবাজি, মার্কেট দখলসহ নানা অপরাধের অভিযোগ রয়েছে। সব অভিযোগ তদন্ত হচ্ছে বলে জানান গোয়েন্দা সংশ্লিষ্টরা।

অভিযোগ রয়েছে, শুধু অগঠনতান্ত্রিক ও শিষ্টাচার বর্জিত আচরণের কারণে সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সঙ্গে জেলার দলীয় পাঁচ জন সংসদ সদস্যর মধ্যে চার জনের সঙ্গেই তার সুসম্পর্ক নেই।

জানা গেছে, সম্প্রতি উখিয়া ও টেকনাফ উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনে বিশাল অঙ্কের টাকা উেকাচ নিয়ে নিজের পছন্দের লোকদের নিয়ে কমিটি গঠনের জন্য জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে নানাভাবে চাপ দেন মুজিবুর রহমান। পরে বিষয়টি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক অবগত হলে তারা মুজিবুর রহমানকে ছাত্রলীগের ব্যাপারে নাক না গলাতে সতর্ক করে দেন।

অভিযোগ রয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে মুজিবুর রহমান বিশাল মনোনয়ন বাণিজ্য করেছেন।

অনেকেই বলছেন, মুজিবুর রহমানের চাপিয়ে দেওয়া সিদ্ধান্তের কারণে জেলার আটটি উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী জিতেছেন মাত্র তিনটিতে। অপর পাঁচটিতে বিদ্রোহী প্রার্থীরা জয় পান।

জেলার ১১টি সাংগঠনিক উপজেলার সাংগঠনিক অবস্থাও খুবই নাজুক। বর্তমানে টেকনাফ উপজেলায় সাধারণ সম্পাদক আছে, সভাপতির পদ শূন্য। উখিয়া উপজেলায় আওয়ামী লীগ চরমভাবে বিভক্ত। জেলা সদর উপজেলায় সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নিয়েছে। রামু উপজেলা কমিটির সঙ্গে স্থানীয় সংসদ সদস্যর বিরোধ চরমে। চকরিয়ায় পৌর নির্বাচনকে ঘিরে দলের নেতাকর্মীদের বিভাজনও চরম পর্যায়ে। চকরিয়ায় পৌর সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যেও বিরোধ তুঙ্গে। পেকুয়া উপজেলায় সভাপতির পদ শূন্য দীর্ঘদিন। কুতুবদিয়া উপজেলায় সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে বিরোধ লেগে আছেই।

এদিকে, চকরিয়ার দুই জন সভাপতিকে অব্যাহতির ঘোষণার পর আজ রবিবার দুই পক্ষকে কেন্দ্রে ডাকা হয়েছে বলে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও চকরিয়া উপজেলা সভাপতি জাফর আলম গত শুক্রবার পৃথক পৃথক সভায় জানিয়েছেন।

জেলা আওয়ামী লীগ সদস্য রাশেদুল ইসলাম বলেন, জেলায় আওয়ামী লীগের রাজনীতিতে  ব্যাপক নোংরামি চলছে। এখানে বড় ঝাঁকুনি দরকার। কেন্দ্র বুঝতে যত দেরি করবে ততোই দুর্গন্ধ ছড়াবে। এখনই লাগাম টানা দরকার বলে তিনি মন্তব্য করেন।

চকরিয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সংসদ সদস্য জাফর আলম বলেন, জেলা আওয়ামী লীগের নেতৃত্বের জন্য লড়ার পর থেকেই মুজিবুর রহমান ও তার অনুসারীদের রোষানলে পড়ি। সাংগঠনিক নিয়মের তোয়াক্কা না করেই অব্যাহতির নাটক প্রচার করা হয়েছে।

নিজের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ অস্বীকার করে মুজিবুর রহমান বলেন, যা কিছু করা হয়েছে, দলের শৃঙ্খলার জন্যই হয়েছে। যখন যা করেছি কেন্দ্রকে অবহিত করেছি। রবিবার (আজ) ঢাকায় ডেকেছে, সেখান থেকে যে নির্দেশনা পাব, সেভাবেই সামনে এগুনো হবে।

দলের সার্বিক বিষয়ে প্রতিক্রিয়া জানতে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলামের মোবাইল ফোনে বেশ কয়েক বার কল করা হয়। রিং হলেও তিনি ফোন রিসিভ করেননি। তাকে এসএমএস পাঠিয়েও কোনো জবাব পাওয়া যায়নি।