ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
২৯ °সে


খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলন অব্যাহত

খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলন অব্যাহত

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। নিয়মিত মজুরি না পাওয়ায় শ্রমিক পরিবারগুলোর মধ্যে দুর্বিষহ অবস্থার সৃষ্টি হয়েছে। এ দুর্বিষহ অবস্থার হাত থেকে রক্ষা পেতে অবিলম্বে শ্রমিকরা তাদের বকেয়া মজুরি পরিশোধের দাবি জানিয়েছে।

শ্রমিকদের ১০ থেকে ১৩ সপ্তাহের মজুরি, কর্মচারী-কর্মকর্তাদের ৪ মাসের বেতন, জাতীয় মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে দ্বিতীয় দফায় গত ৫ মে থেকে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের ৩৩ হাজারের অধিক শ্রমিক উত্পাদন বন্ধ করে দিয়ে আন্দোলন শুরু করে। দ্বিতীয় দফা আন্দোলনের ১০দিনে গতকাল বুধবার মিলের উত্পাদন বন্ধ রেখে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। সকালে মিলগেটে বিক্ষোভ প্রদর্শন এবং বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নগরীর নতুন রাস্তা মোড়সহ খুলনা-যশোর মহাসড়কের তিনটি স্থানে রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করে শ্রমিকরা। অবরোধের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে সড়ক ও রেলপথের যাত্রীদের।

এদিকে ঈদ এগিয়ে আসছে। এখনো পর্যন্ত শ্রমিকদের বকেয়া মজুরি প্রদান ও মজুরি কমিশন বাস্তবায়নের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এ জন্য শ্রমিকদের মাঝে উত্কণ্ঠা বিরাজ করছে। তবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির বৈঠকে এক সপ্তাহের মধ্যে বকেয়া মজুরির প্রদানসহ ৭দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে মন্ত্রীর এ আশ্বাস শ্রমিকরা আস্থায় নিতে পারেনি।

এদিকে আন্দোলন আরো জোরদার এবং পাট শিল্পকে রক্ষা করতে ৯ মিলের শ্রমিকদের নিয়ে যুব পাট শিল্প রক্ষা কমিটি গঠন করা হয়েছে। প্লাটিনাম জুবিলি জুট মিলের শ্রমিক মো. নুর ইসলামকে আহ্বায়ক ও জেজেআই জুট মিলের শমসের আলমকে যুগ্ম-আহ্বায়ক করে ২১ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন