বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কংগ্রেসকে এড়িয়ে সৌদি আরবে অস্ত্র বিক্রি করছেন ট্রাম্প

আপডেট : ২৫ মে ২০১৯, ২২:২১

কংগ্রেসে তোয়াক্কা না করেই সৌদি আরবে অস্ত্র বিক্রি করছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি দেশটিতে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল জাপান সফরে গেছেন। তিনি যুক্তরাষ্ট্রে আরো বেশি বিনিয়োগ করতে জাপানি কোম্পানিগুলোর প্রতি আহবান জানিয়েছেন। গতকাল জাপানে পৌঁছানোর কিছুক্ষণ আগে টোকিওতে একটি ভূমিকম্প হয়। তবে এতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। খবর রয়টার্স ও বিবিসির

কংগ্রেসকে এড়াতে প্রেসিডেন্ট ট্রাম্প জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সৌদি আরব ছাড়া সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানের কাছেও অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র। শুক্রবারই আইনপ্রণেতাদের কাছে অস্ত্র বিক্রির কথা বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেছিলেন, এই অস্ত্র আমাদের মিত্রদের ওই অঞ্চলে আরো শক্তিশালী করবে। তিনি এক বিবৃতিতে বলেন, ইরানের হুমকি মোকাবেলায় তাদের এই অস্ত্র সহায়তা করবে। খুব দ্রুতই এই ২০ ধরনের অস্ত্র ও সামরিক  সরঞ্জাম পাঠানো হবে বলে কংগ্রেসের একটি সূত্র জানিয়েছে। বৃহস্পতিবারই প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যপ্রাচ্যে আরো ১৫শ’ সৈন্য পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। জানা গেছে, কংগ্রেসের কাছে অনুমোদন নিতে গেলে অস্ত্র পাঠাতে দেরি হবে এমন ধারণা থেকেই জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে কংগ্রেসকে এড়িয়ে যান ট্রাম্প। এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে নজরদারি বিমানসহ মরণঘাতী সব অস্ত্র বিক্রি করা হচ্ছে। প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির সিনিয়র রিপাবলিকান মাইকেল ম্যাককল এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছেন।

জাপানে ট্রাম্প

গতকাল চারদিনের সফরে জাপান গেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার সঙ্গে ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তাকে টোকিও বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। এরপর জাপানে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে এক নৈশভোজে অংশ নেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে জাপানের খ্যাতিমান প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তিনি যুক্তরাষ্ট্রে আরো বেশি বিনিয়োগ করতে জাপানের বিনিয়োগকারীদের প্রতি আহবান জানান।