শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মানুষ ইনকাম ট্যাক্স কম দেয়, যাকাতও ঠিকমতো দেয় না :অর্থমন্ত্রী

আপডেট : ২৫ মে ২০১৯, ২২:২২

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের দেশের মানুষ ইনকাম ট্যাক্স কম দেয়, তেমনিভাবে অনেকে সক্ষম হওয়া সত্বেও যাকাতটাও ঠিকমত আদায় করে না। আমাদের ওপর হজ যেমন ফরজ তেমনি সম্পদশালীদের জন্য যাকাতও ফরজ। আমি বিশ্বাস করি যাকাত একটি আন্দোলনের রূপ নেবে যদি আমরা সবাই একটু একটু করে এগিয়ে আসি।  

গতকাল হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ ও  বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী  মো. মাহবুব আলী। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে ও মহাসচিব ফারুক আহমদ সরদার ও যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রমানের সঞ্চালনায় রাজধানীর পুলিশ কনভেনশন হলে ইফতার মাহফিলে আরো বক্তব্য রাখেন,  ধর্ম সচিব  মো. আনিছুর রহমান।

অর্থমন্ত্রী বলেন, হজ এজেন্সির যারা আছেন আপনারাতো হজের কাজ করবেনই আমার অনুরোধ হচ্ছে পাশাপাশি কারা যাকাত দেবে, কিভাবে যাকাত দেবে শিখিয়ে দেবেন। যাকাত দিলে সম্পদ সঠিক হয়। আল্লাহ সম্পদে বরকত দেন।

এর আগে গতকাল হাবের ১৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত একই হলে অনুষ্ঠিত। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন হাবের সাবেক সভাপতি  মো. ফরুক,  মো. আবদুশ শাকুর, ইব্রাহীম বাহার, সাবেক সহসভাপতি গোলাম সরোয়ার, সাবেক মহাসচিব শেখ আব্দুল্লাহ প্রমুখ। এছাড়াও হাবের সদস্যদের জন্য আয়োজিত কেরাত ও আযান প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাবের নেতারা।