ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬
২৬ °সে


শান্তি সূচকে অবনতি বাংলাদেশের

শান্তি সূচকে অবনতি বাংলাদেশের

বৈশ্বিক শান্তি সূচকে অবনতি হয়েছে বাংলাদেশের। গতকাল বুধবার অস্ট্রেলিয়াভিত্তিক ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত বৈশ্বিক শান্তি সূচক-২০১৯ এ ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১ তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম। সংস্থাটি বলছে, বিশ্বে শান্তি বেড়েছে খুবই সামান্য। গত বছরের তুলনায় শূন্য দশমিক ০৯ শতাংশ ইতিবাচক পরিবর্তন হয়েছে শান্তি সূচকে। ৮৬টি দেশের উন্নতি হলেও ৭৬টি দেশে অবনতি হয়েছে।

এবারের সূচকে শান্তি ও স্থিতিশীলতায় সবচেয়ে ভালো অবস্থানে আছে আইসল্যান্ড। তালিকায় এরপর প্রথম দশে রয়েছে যথাক্রমে, নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া, ডেনমার্ক, কানাডা, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, জাপান ও চেক প্রজাতন্ত্র। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের থেকে ভালো অবস্থানে রয়েছে ভুটান ১৫তম, শ্রীলঙ্কা ৭২তম ও নেপাল ৭৬তম। অন্যদিকে ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৪১ ও ১৫৩তম। শান্তি সূচকে সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে আফগানিস্তান।

বিভিন্ন দেশের অর্থনীতির ওপর সহিংসতা কী প্রভাব ফেলেছে তাও বিবেচনায় আনা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে সংঘাত-সহিংসতার কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ ছিল ১৪ দশমিক ১ ট্রিলিয়ন ডলার। যা বিশ্বের মোট উত্পাদনের ১১ দশমিক ২ শতাংশ।

এদিকে সংস্থাটি বলেছে, আগামী ১০ বছরে বিশ্ব শান্তির জন্য বড় হুমকি হবে জলবায়ু পরিবর্তন। বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১০০ কোটি মানুষ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিজনিত ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাস করছে। এর মধ্যে ৪০ দেশ সংঘাত কবলিত। জলবায়ু পরিবর্তনে এসব এলাকার জীবিকা হুমকিতে পড়বে এবং বিপুল সংখ্যক মানুষ বাস্তুচ্যুত হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন