শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চারদিন আগেই পাঠানো হচ্ছে ব্যালট পেপার

আপডেট : ১২ জুন ২০১৯, ২৩:০৬

পঞ্চম ধাপের উপজেলা পরিষদের ভোট গ্রহণের চারদিন আগেই নির্বাচনী এলাকায় ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনী সামগ্রী পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৮ জুন মঙ্গলবার এই ধাপে ২১ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার ব্যালট ও অন্যান্য নির্বাচনী সামগ্রী তেজগাঁওয়ের গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে বিতরণ করা হবে। তবে এত আগে ব্যালট পেপার পাঠানো নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ইসির অনেক সিনিয়র কর্মকর্তা।

ইসি সংশ্লিষ্টদের মতে, বিগত কিছু নির্বাচনে ভোটের আগে রাতে ব্যালটে সিল মারার ঘটনা ঘটেছে। যে কারণে নির্বাচন ব্যবস্থাপনার প্রতি ভোটারদের আস্থাহীনতা দিনদিন বাড়ছে। এই বাস্তবতায় নির্বাচন কমিশন আসন্ন পৌরসভা নির্বাচনে সকাল বেলা ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর পরিকল্পনা করেছে। একইসঙ্গে ভোটগ্রহণের সময় সকাল ৮টা থেকে ৪টার পরিবর্তে সকাল ৯টা থেকে ৫টা করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এই পরিস্থিতিতে উপজেলা নির্বাচনে ভোটের চারদিন আগে ব্যালট পেপার পাঠানোর ঘটনায় অবাক হচ্ছেন সবাই।

ভোটে অনিয়মে বেশি দায়ী ভোটগ্রহণ কর্মকর্তারা

এদিকে পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রকার অনিয়ম সহ্য করা হবে না বলে হুঁশিয়ার করেছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। বুধবার নারায়ণগঞ্জে নির্বাচন কর্মকর্তাদের     উদ্দেশে তিনি বলেন, ভোটগ্রহণের সময় যদি কেউ প্রভাব বিস্তার করে, তবে ভোটগ্রহণ বন্ধ করে দেবেন। আপনাদের সব ধরনের প্রোটেকশন দেওয়া হবে। নির্বাচনে যে অনিয়মের কথা বলা হয়, তার জন্য কমিশন যতটা দায়ী, তার চেয়ে বেশি দায়ী ভোটগ্রহণ কর্মকর্তারা।

যে ২১ উপজেলায় ভোট: ইসি সূত্রে জানা গেছে, স্থগিতকৃত ৫টি এবং ঘোষিত তফসিল অনুয়ায়ি ১৬টিসহ মোট ২১টি উপজেলা ভোট হবে ১৮ জুন। স্থগিতকৃত ৫ উপজেলার মধ্যে রয়েছে-নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদি, পিরোজপুরের মঠবাড়িয়া ও ফেনীর ছাগালনাইয়া উপজেলা। অন্যদিকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আরো যে ১৬ উপজেলায় ভোট হবে সেগুলো হচ্ছে-শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাংগাবালী, বরগুনার তালতলী, গাজীপুর সদর, নারায়ণগঞ্জের বন্দর, মাদারীপুর সদর, রাজবাড়ীর কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও বিজয়নগর, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং নোয়াখালী সদর উপজেলা।

এর আগে চার ধাপে গত ১০ মার্চ, ১৮ মার্চ, ২৪ মার্চ ও ৩১ মার্চ দেশের প্রায় সাড়ে চারশ উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়।