ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
২৮ °সে


মেয়েদের উত্সাহ জোগাতে বার্বির অন্যরকম উদ্যোগ

মেয়েদের উত্সাহ জোগাতে বার্বির অন্যরকম উদ্যোগ

ইতালীয় মহাকাশচারী সামান্থা ক্রিস্টোফোরেটি বর্তমানে ইউরোপীয়ান স্পেস এজেন্সিতে কাজ করছেন। একটানা ১৯৯ দিন ১৬ ঘণ্টা একা একা মহাকাশ চষে বেড়ানোর অনন্য রেকর্ড রয়েছে সামান্থার। ৪২ বছর বয়সি এ নারী মহাকাশচারীকে সম্মান জানানোর পাশাপাশি কন্যাশিশুদের অনুপ্রাণিত করতে সামান্থা ক্রিস্টোফোরেটির চেহারার আদলে বার্বি ডল বাজারে আনতে চলেছে ‘বার্বি’। ‘মানুষের স্বপ্নের যে কোনো সীমারেখা নেই’ মেয়ে শিশুদের মধ্যে সেই বিশ্বাসকে আরো জোরালো করতেই বিশেষ এ বার্বির প্রকল্প হাতে নিয়েছে কোম্পানিটি।

ইউরোপীয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী, ইতালিয়ান এয়ার ফোর্সের পাইলট এবং ইঞ্জিনিয়ার সামান্থা। এখন পর্যন্ত ইউরোপীয়ান স্পেস এজেন্সিতে একমাত্র ইতালিয়ান নারী মহাকাশচারীও সামান্থা। ‘বার্বি’ ড্রিম গ্যাপ প্রজেক্টের মাধ্যমে সেই সামান্থার অর্জনকে কন্যাশিশুদের সামনে তুলে ধরতে চায়। এ প্রকল্পের আরেকটি উদ্দেশ্য বিশ্বব্যাপী নারী-পুরুষের বৈষম্য হ্রাস করে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করা।

বার্বির বিপণন বিভাগের ইউরোপিয়ান পরিচালক ইসাবেল ফেরের বলেন, ইউরোপীয়ান স্পেস এজেন্সির সঙ্গে কাজ করতে পেরে আমরা গর্বিত। পরবর্তী প্রজন্মের মেয়েদের মধ্য থেকে মহাকাশচারী, ইঞ্জিনিয়ার এবং মহাকাশ বিজ্ঞানীর সন্ধান করতে আমরা তাদের অনুপ্রাণিত করতে চেয়েছি। আর সেটি করতে গিয়ে সামান্থা ক্রিস্টোফোরেটির বার্বি ডল তৈরি করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। বার্বি সর্বদাই মেয়েদের সাহস জুগিয়ে এসেছে। নারীদের পক্ষে যে কোনো প্রতিবন্ধকতা জয় করার শক্তি রয়েছে—এ কথাটি বরাবরই বলে এসেছে বার্বি। ভবিষ্যত্ প্রজন্মের মেয়েদের এগিয়ে নিতে একজন রোল মডেল সামান্থা।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন