শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পি চিদাম্বরমকে ২৬ আগস্ট পর্যন্ত গ্রেফতার করতে পারবে না ইডি

আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ২২:১৩

আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে গ্রেফতার করতে পারবে না এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। তবে তিনি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হেফাজতে থাকছেন। গতকাল সুপ্রিম কোর্টের এক অন্তর্বর্তী স্থগিতাদেশে এই তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির

পি চিদাম্বরমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগও আছে বলে আদালতকে জানিয়েছেন সলিসিটর জেনারেল। তিনি বলেন, দায়িত্বের সঙ্গে বলছি, এটা সৌধসম বিশালাকার টাকা নয়ছয়ের মামলা। চিদাম্বরমের বিপক্ষে বলার সময় সলিসিটর জেনারেল সুপ্রিম কোর্টে বলেন, এই মামলায় অর্থ এসেছিল বাইরে থেকে। বিভিন্ন ডিজিটাল ডকুমেন্ট, ই-মেইল থেকে সেই প্রমাণ মিলেছে। বিদেশে চিদাম্বরমের কমপক্ষে ১০টি সম্পত্তি ও ১৭টি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। তাকে হেফাজতে নিয়ে জেরা না করলে এর পেছনে জড়িতদের ধরা যাবে না।

সলিসিটর জেনারেল ও চিদাম্বরমের পক্ষে সিব্বল, সিঙ্ঘভির বক্তব্য শুনে বিচারপতি আর বনুমতি এবং এ এস বোপান্না জানান, ইডির দায়ের করা এই মামলায় অন্য অভিযুক্তদের জামিন দেওয়া হয়েছিল। মামলার পরবর্তী শুনানি পর্যন্ত আবেদনকারীকে গ্রেফতার            করা হবে না। সোমবার ইডিকে তাদের তথ্য জমা করার কথা বলেছে আদালত। আইএনএক্স মিডিয়া মামলায় ২০১৭ সালের ১৫ মে সিবিআই এফআইআর দায়ের করে। সেখানে বলা হয়েছিল, ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি রুপি তহবিল পাওয়ার জন্য প্রয়োজনীয় ছাড়পত্রের ব্যাপারে নিয়ম মানা হয়নি। এরপর গত বছর ইডি এ ব্যাপারে আর্থিক নয়ছয়ের মামলা দায়ের করে। এই মামলায় অভিযুক্ত পি চিদাম্বরম পুক্র কার্তিও। তাকেও হেফাজতে নিয়েছিল সিবিআই।