শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে সরকার অনড় ------------ওবায়দুল কাদের

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৯

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে সরকার অনড়। প্রধানমন্ত্রীর নির্দেশের পর জাতীয় মহাসড়কগুলোকে টোলের আওতায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি বলেন, চার লেন, ছয় লেন, আট লেনের সড়ক যারা ব্যবহার করে, সব দেশেই তাদের সড়কে টোল দিতে হয়। বাংলাদেশ কেন ব্যতিক্রম থাকবে?

গতকাল বুধবার সচিবালয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর বলার পর এই সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই। গত ৩ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর পাশাপাশি জাতীয় মহাসড়কগুলোকে টোলের আওতায় আনার নির্দেশ দেন।

সরকার প্রধানের          নির্দেশের যৌক্তিকতা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, ‘সড়ক তো মেরামত করতে হয়, সংস্কার করতে হয়। এ টাকা কোত্থেকে আসবে?’ এতে অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আগে যে রাস্তায় আট ঘণ্টায় যেতেন, এখন সেই রাস্তায় (ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক) সাড়ে তিন ঘণ্টায় যাচ্ছেন। কত সময় আপনি সাশ্রয় করতে পারছেন? কাজেই কেউ ক্ষতিগ্রস্ত হবে, এই রকম আশঙ্কা নেই।’ মহাসড়কে টোলের হার নির্ধারণের প্রক্রিয়া চলছে জানিয়ে তিনি বলেন, ‘মন্ত্রণালয় থেকে বিআরটিএকে নিয়ে বিষয়টিকে রিজনেবল রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। এটা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। সবকিছু চূড়ান্ত করার আগে অংশীজনদের সঙ্গেও সরকার বসবে।’ তবে সব মহাসড়কই টোলের আওতায় আসবে না জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের চার লেনের মহাসড়কগুলোতে টোল আরোপের চিন্তাভাবনা করছি। আপাতত চার থেকে পাঁচটা আছে।’ মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তকে গণবিরোধী বলে বিএনপির বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তারা কোনো ফোর লেন করেনি, কাজেই তাদের এসব বিষয়ে কোনো অভিজ্ঞতা নেই। পদ্মা সেতুর টোল নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

ভারতের এনআরসি বিষয়ে বিজেপির সভাপতি আসামে গিয়ে বলেছেন, তালিকায় যাদের নাম আসেনি, তারা কেউই ভারতে থাকতে পারবে না। এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এসে বলেছেন, আমাদের এই বিষয়ে উদ্বেগের কোনো কারণ নেই। আমরা সেটা ধরেই অগ্রসর হচ্ছি।’ রংপুর-৩ আসনের উপনির্বাচন নিয়ে জাতীয় পার্টি (জাপা) আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে বলে গণমাধ্যমে আসা খবরের বিষয়ে ওবায়দুল কাদেরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘তারা (জাপা) অফিসিয়ালি আসনটি যদি আমাদের কাছে চায় সেটা অবশ্যই আমরা পরবর্তী সময়ে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেব। এখন পর্যন্ত নৌকার প্রার্থী আছে।’

গাজীপুর প্রতিনিধি জানান, মঙ্গলবার সকালে মন্ত্রী টঙ্গীতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলমান বিআরটি প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এ সময় গাজীপুর সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।