ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৮ °সে


দেশে ইন্স্যুরেন্স করলে প্রিমিয়াম বিদেশে যাবে না :অর্থমন্ত্রী

দেশে ইন্স্যুরেন্স করলে প্রিমিয়াম বিদেশে যাবে না :অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সাধারণ বীমা করপোরেশন সাম্প্রতিক সময়ে সরকারি মেগা প্রকল্প— পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র, মাতারবাড়ী পাওয়ার প্ল্যান্ট, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদির বিমা কভারেজ প্রদান করেছে। আগে বড় বড় প্রকল্পে বিমার ক্ষেত্রে বলা হতো আমাদের দেশের ইন্স্যুরেন্সগুলো ছোটো, আমাদের শক্তি নেই। যদি কোনো দুর্ঘটনা ঘটে তারা, প্রিমিয়াম দিতে পারবে না, লস কাভার করতে পারবে না। এই ক্ষেত্রে ইন্স্যুরেন্স প্রিমিয়ামগুলো বিদেশে চলে যেত। এটা আর হতে দেওয়া হবে না। আমাদের প্রিমিয়াম বাইরের কেউ পাবে না। আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে তার প্রিমিয়াম বিদেশে যাবে না। গতকাল বুধবার আগারগাঁস্থ অর্থমন্ত্রীর দফতরে সাধারণ বীমা কর্পোরেশনের লভ্যাংশের ৫০ কোটি টাকা সরকারি কোষাগারে জমাদান উপলক্ষ্যে চেক হস্তান্তর অনুষ্ঠান শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদরে এ কথা বলেন।

সভায় আরো উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার আহসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এ সময় বিমা প্রিমিয়াম দেশে থাকার বিষয়ে অর্থমন্ত্রী আরো বলেন, আমাদের দেশের ইন্স্যুরেন্সের প্রিমিয়াম দেশে থাকলে দেশীয় বিমা কোম্পানিগুলোর আয় এমনিতেই বেড়ে যাবে। প্রকল্পের আওতায় বিদেশ থেকে যন্ত্রপাতি আসত আবার ইন্স্যুরেন্স প্রিমিয়াম চলে যেত। এখন থেকে এগুলো বিদেশে যাবে না। আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে, যেটা আমরা পেমেন্ট করব, সেটার প্রিমিয়ামও আমরা পাব।

সংসদে বাংলা ভাষায়

কাস্টমস বিল উত্থাপন

‘কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ (অ্যাক্ট নং ফোর অব ১৯৬৯)’ রহিত করে যুগোপযোগী করতে পুনঃপ্রণয়নের লক্ষ্যে গতকাল বুধবার সংসদে বাংলা ভাষায় ‘কাস্টমস বিল, ২০১৯’ উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য উত্থাপিত বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। বিলটি উত্থাপনের কারণ ও উদ্দেশ্য সম্পর্কে অর্থমন্ত্রী সংসদকে জানান, ইংরেজি ভাষায় প্রণীত বিদ্যমান অ্যাক্টের পরিবর্তে বাংলায় একটি আধুনিক কাস্টমস আইন করার প্রয়োজনীয়তা দীর্ঘদিনের।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট বিল পাস

সংসদে গতকাল ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০১৯’ পাস হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে গৃহীত হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন