শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্বৈরশাসকরা ক্ষমতায় থাকতে সাম্প্রদায়িকতা সৃষ্টি ও কালো টাকা ব্যবহার করে ------------- ড. কামাল

আপডেট : ১৮ অক্টোবর ২০১৯, ২২:১২

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জনগণের ঐক্য বিনষ্ট করতে স্বৈরশাসকরা যুগে-যুগে সাম্প্রদায়িকতা ও দলীয় সংকীর্ণ মানসিকতার মাধ্যমে বিভেদ সৃষ্টি করে। কালো টাকা ব্যবহারেরও চেষ্টা করে। জনগণকে বিভক্ত করে তারা ক্ষমতায় টিকে থাকতে চায়। তবে শেষ পর্যন্ত তারা সফল হয় না। তিনি বলেন, আমরা যখনই ঐক্য গড়ার চেষ্টা করি, তখনই কালো টাকা দিয়ে বিভেদ সৃষ্টির চেষ্টা করা হয় এবং সাম্প্রদায়িক বিভাজনকে সামনে আনা হয়। কিন্তু জনগণ এগুলোকে প্রশ্রয় দেয় না বলে সরকার সফল হতে পারে না।

গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের উদ্যোগে ‘নির্বাচনকেন্দ্রিক সংকট সমাধানে জাতীয় ঐক্যের প্রয়োজন ও প্রাসঙ্গিকতা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি একথা বলেন। ড. কামাল বলেন, জনগণকে ক্ষমতার মালিকের ভূমিকায় রাখতে হবে। আমাদেরকে একত্রিত হতে হবে। সেজন্য আমাদের এই ঐক্যের ডাক, ঐক্যের রাজনীতির ডাক। এজন্য পাড়া-মহল্লা-গ্রামে ঐক্যের ডাক নিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই ঐক্যকে আরো সুসংহত করে আগামীতে দেশকে জনগণের নিয়ন্ত্রণে আনব। ঐক্য সৃষ্টি হলে স্বৈরশাসনের সম্ভাবনা থাকে না, স্বৈরশাসন টিকে থাকতে পারবে না।

আগামী নির্বাচনের গুরুত্ব উল্লেখ করে ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, অর্থনীতিকে গতিশীল, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আমরা দেশের উজ্জ্বল ভবিষ্যত্ গড়ার পদক্ষেপ অবশ্যই নেব। সাময়িকভাবে কোনো সরকার বৈধভাবে ক্ষমতায় এলেও তারা ক্ষমতার মালিক নয়, মালিকের প্রতিনিধি। যারা অবৈধভাবে এখন আছে, তারা তো কিছুই না। অবৈধ ক্ষমতা দখলকারী।

সভায় গ্রেফতার হওয়া যুবলীগ নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের  প্রসঙ্গ টেনে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, সম্রাটের ইন্টারোগেশনটা জাতি শুনতে চায়। কাকে কাকে টাকা দিয়েছেন? কেন ২৫ দিন পর্যন্ত তাকে গ্রেফতার করতে দেরি হলো? বাজারে গুজব, অনেক মন্ত্রীর নাম আছে। এটা আমরা জানতে চাই। ক্ষমতাসীনদের সতর্ক করে তিনি বলেন, অঘোষিতভাবে দেশে এখন কোনো সংবিধান নেই। ক্ষমতাসীনরা যেমন ইচ্ছে সেভাবে দেশ চালাচ্ছে। দেশটাকে তারা জাহান্নাম বানিয়েছে।

সরকার দেশের স্বার্থে নয়, অন্যদের স্বার্থে দেশ শাসন করছে বলে অভিযোগ করে গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেন, এরা শুধু ব্যাংক, শেয়ারবাজার লুট করেনি। মানুষের ভোটাধিকারও হরণ করেছে। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের জাতীয় সমন্বয়ক এ আর শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন—গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মহসিন রশিদ, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাংস্কৃতিক মুক্তিজোটের আবু লায়েস মুন্না প্রমুখ।