শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অর্থ মন্ত্রণালয় সমীপে

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৪

অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রজ্ঞাপন/সিদ্ধান্ত সমূহের অপূর্ণতা ও অসপষ্টতার কারণে শতভাগ পেনশন সমর্পণকারী মৃত কর্মচারীর পরিবার (বিধবা স্ত্রী/বিপত্নীক স্বামী) নানা আর্থিক সুযোগ-সুবিধা থেকে হয় সম্পূূর্ণ না হয় আংশিক বঞ্চিত হচ্ছেন—

প্রথমত, সরকার ২০১৭ সালের জুলাই থেকে পেনশনারদের পেনশনে বার্ষিক ৫% ইনক্রিমেন্ট ঘোষণা করেন যা পেনশনাররা প্রতি মাসের পেনশনে ও  উত্সবভাতায় এবং পেনশন সমর্পণকারীগণ তাঁদের উত্সবভাতায় পাচ্ছেন। মৃত পেনশনারদের বিধবারা উত্সবভাতা ৫% ইনক্রিমেন্টসহ পাচ্ছেন। পেনশন সমর্পণকারী মৃতদের পরিবার উত্সবভাতা পাচ্ছে কিন্তু ইনক্রিমেন্ট নয়। এক সময় বলা হয়েছিল, পেনশন সমর্পণকারী/পারিবারিক পেনশনভোগীদের উত্সবভাতায় ইনক্রিমেন্ট যোগ হবে না। পরে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। তাহলে মৃতদের পরিবারকে উত্সবভাতায় ইনক্রিমেন্ট না দেওয়ার কোনো কারণ থাকতে পারে না।

দ্বিতীয়ত, পেনশন সমর্পণকারীরা শুরুতে বাংলা নববর্ষভাতা পেতেন না। বঙ্গাব্দ ১৪২৪ অর্থাত্ ২০১৭ সাল  থেকে এই ভাতা তাঁদের দেওয়া হচ্ছে। ঐ সময় মৃতদের পরিবারকে কোনো ভাতা দেওয়া হতো না। তাই প্রজ্ঞাপনে তাঁদের কথা উলে­খ ছিল না। এখন যেহেতু তাঁরা চিকিত্সাভাতা ও উত্সবভাতা পাচ্ছেন, সেহেতু নববর্ষভাতাও তাঁদের পাওয়ার কথা। কিন্তু প্রজ্ঞাপনে নাই এই অজুহাতে তা দেওয়া হচ্ছে না।

সর্বশেষ প্রধানমন্ত্রীর বদান্যতায় অবসরের ১৫ বছর পর পেনশন সমর্পণকারীরা পেনশনে পুনঃস্থাপিত হয়েছেন। এ সংক্রান্ত  (৩) প্রজ্ঞাপনে উলে­খ নাই বিধায় পেনশনে পুনঃস্থাপিত হয়ে যাঁরা মৃত্যুবরণ করেছেন, তাঁদের পরিবারকে পেনশন দেওয়া হচ্ছে না।

পরিশেষে, অসঙ্গতি ও অস্পষ্টতা সমূহ দূর করতে অর্থ মন্ত্রণালয়ের সদিচ্ছাই যথেষ্ট বলে মনে করি।

ওয়াহিদুল ইসলাম আখন্দ

অবসরপ্রাপ্ত সহকারী মহাব্যবস্থাপক, অগ্রণী ব্যাংক;

 ৫৭০/১-বি, সেনপাড়া-পর্বতা, ঢাকা ১২১৬