শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশের স্বাস্থ্য বাজেট

আপডেট : ২৩ মে ২০১৯, ২২:২৬

গত ২ জুন ২০১৮ যুক্তরাজ্যভিত্তিক চিকিত্সা ও জনস্বাস্থ্য সাময়িকী ল্যানসেটের গবেষণায় প্রকাশিত তথ্য অনুযায়ী স্বাস্থ্য সেবার সুযোগ ও মানসূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল ও আফগানিস্তানের ওপরে এবং শ্রীলঙ্কা ও মালদ্বীপের নিচে। গবেষণায় যে ১৯৫টি দেশের অবস্থান তুলে ধরা হয়েছে তাতে বাংলাদেশের অবস্থান ১৩৩। ভারত, নেপাল ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৪৫, ১৪৯ ও ১৫৪। তালিকায় শ্রীলঙ্কা ও মালদ্বীপের অবস্থান যথাক্রমে ৭১ ও ৭২। তালিকায় শীর্ষে আছে ইউরোপের দেশ আইসল্যান্ড। অন্যান্য আন্তর্জাতিক গবেষণায় বাংলাদেশের স্বাস্থ্যসেবার সাফল্যের কথা কমবেশি বলা হয়। আমাদের স্বাস্থ্যসেবার এ অগ্রগতি অবশ্যই প্রশংসনীয়।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বাজেটের লক্ষ্য হচ্ছে স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাতে উন্নয়নের মাধ্যমে সবার জন্য সুলভ ও মানসম্মত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করে একটি সুস্থ, সবল ও কর্মক্ষম জনগোষ্ঠী গড়ে তোলা। ২০১৮-২০১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে মোট বরাদ্দের ৫.০৩ শতাংশ রাখা হয়েছে স্বাস্থ্য খাতের জন্য, যার পরিমাণ ২৩ হাজার ৩৯৩ কোটি টাকা। গত ২০১৭-২০১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই বিভাগে মোট বরাদ্দ ছিল ২০ হাজার ২৪ কোটি টাকা। ওই বরাদ্দ ছিল বাজেটের ৫.৩৯ শতাংশ। স্বাস্থ্য খাতে গত বাজেটে মোট বরাদ্দ ৩ হাজার ৩৬৯ কোটি টাকা বা ১৭ শতাংশ বেড়েছে। অন্যদিকে জাতীয় বাজেটের আকার ২৫ শতাংশ বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী একটি দেশে স্বাস্থ্য খাতে বরাদ্দ জিডিপির কমপক্ষে ৫ শতাংশ এবং বাজেটের ১৫ শতাংশ হওয়া বাঞ্ছনীয়। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন থেকে দীর্ঘদিন ধরে বাজেটের ১০ শতাংশ দাবি করে আসছে। বর্তমানে স্বাস্থ্য খাতে মাথাপিছু বরাদ্দ বাংলাদেশে ৩২ ডলার, ভারতে ৬১ ডলার, নেপালে ৩৯ ডলার, ভিয়েতনামে ১১১ ডলার, মালদ্বীপে ৭২০ ডলার, শ্রীলঙ্কায় প্রায় ১০০০ ডলার। স্বাস্থ্য বাজেট বাস্তবায়নের প্রধান সমস্যাগুলো হচ্ছে— (১) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এ বাজেট অপ্রতুল। (২) বাজেটে যাই থাকুক এর ব্যয় প্রক্রিয়া খুবই দুর্বল (Poor Performance of utilization) (৩) বাজেট ছাড় প্রক্রিয়া কখনো কখনো বিলম্বিত হওয়ার ফলে বার্ষিক অর্থ বছরের শেষ সময়ে তড়িঘড়ি করে অর্থ অপচয়ের প্রবণতা লক্ষ্য করা যায়। বাংলাদেশের সাধারণ মানুষের পকেট থেকে চিকিত্সা খাতে খরচ হচ্ছে ৬৭ শতাংশ ফলে প্রতি বছর প্রায় চল্লিশ লাখ লোক দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে। বিশ্বে গড়ে পকেট থেকে চিকিত্সা খরচের হার ৩২ শতাংশ।

বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় যুগোপযোগী নীতিমালা বাস্তবায়ন ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের প্রতিবন্ধকতাগুলো হচ্ছে— (১) অপর্যাপ্ত বাজেট (২) দুর্নীতি (৩) বৈদেশিক সাহায্যের পরিমাণ হ্রাস (৪) আর্থিক জবাবদিহির অভাব (৫) সময়োপযোগী উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন পদ্ধতির অভাব (৬) দক্ষ মানবসম্পদ স্বল্পতা। বিশ্বস্বাস্থ্য সংস্থার  সুপারিশ অনুযায়ী, প্রতি ১০০০০ মানুষের জন্য প্রয়োজন ১০ জন চিকিত্সক এবং ৩০ জন নার্স। বর্তমানে বাংলাদেশে এর অবস্থান  উল্টো। চিকিত্সক রয়েছে ৫.৫ জন এবং নার্স ২.১ জন। ইতোমধ্যে সরকার ১০ হাজার নার্স এবং ৯৭৯২ জন চিকিত্সক নিয়োগের প্রক্রিয়া গ্রহণ করেছে (৭) অপর্যাপ্ত ভৌতিক অবকাঠামো (৮) শহর গ্রাম পর্যায়ে সম্পদ বণ্টনের অসামঞ্জস্যতা (৯) ধনী দরিদ্রের স্বাস্থ্য ব্যবস্থায় সুসম  সুবিধা গ্রহণের সুযোগের অভাব।

তারপরও বিশ্বে সমাদৃত বাংলাদেশের যে অর্জনগুলো রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— (১) শিশু ও মাতৃ মৃত্যুর হার হ্রাস (২) টিকাদান কর্মসূচির ব্যাপক সফলতা (৩) কিছু কিছু সংক্রামক রোগ নির্মূল এবং অন্যগুলো নিয়ন্ত্রণে (৪) পয়ঃনিষ্কাশন ব্যবস্থার সফলতা। এখন বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার প্রধান যে লক্ষ্যগুলো বিবেচনায় রাখতে হবে— (১) পুষ্টিহীনতা (২) সংক্রামক ও অসংক্রামক ব্যাধি প্রতিরোধ ও প্রতিকার (৩) অত্যাবশকীয় ওষুধ ও ভ্যাকসিনের প্রাপ্যতা ও বিতরণ (৪) শিশু সুরক্ষা ও সুস্থ পরিবেশ (৫) সুস্থ শিশু ও তার স্বাভাবিক বিকাশ  (৬) রোগীদের চিকিত্সার জন্য পকেট খরচ হ্রাস করা (৭) সুস্থ জীবন যাপনের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিত করা (৮) শহর ও গ্রাম চিকিত্সা সুবিধার বৈষম্য কমিয়ে সমানুপাতিক সুযোগ বৃদ্ধি ও উন্নয়ন পরিকল্পনা গ্রহণ। 

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (MDG) এর সফলতার ধারাবাহিকতা রক্ষার স্বার্থে বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে স্বাস্থ্য ব্যবস্থাকে বিশেষ গুরুত্ব দিতে হবে (SDG লক্ষ্যমাত্রা-৩ :  সুস্বাস্থ্য : স্বাস্থ্যকর জীবন যাপন নিশ্চিত করা ও সব বয়সের সবার কল্যাণে কাজ করা)। প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করে তার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। সম্প্রতি দুদক স্বাস্থ্য খাতে দূর্নীতির ১১ উত্স চিহ্নিত করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে জমা দিয়েছে। দুর্নীতি প্রতিরোধ না করে বাজেট বাড়ালেও স্বাস্থ্য সেবার মান উন্নয়ন হবে না। সে জন্য কঠোরভাবে দুর্নীতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

n লেখক : সাবেক উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়