শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বীজ খাদ্য উত্পাদনের প্রধান উত্স

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:২০

কৃষি

সমীরণ বিশ্বাস

বীজ অতীতকালে এবং এখনো মানুষের প্রধান খাদ্য উত্পাদনের উত্স। বীজ না থাকলে কৃষিকাজ শুরুই করা যেত না এবং কৃষিকাজকে স্থিতিশীল করা সম্ভব হতো না। সভ্যতার বিকাশসাধন কৃষিকাজের অস্থিতিশীলতার কারণে বিঘ্নিত হতো এবং গতি শ্লথ হয়ে পড়ত। সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে বীজের গুরুত্ব অত্যন্ত গভীরভাবে উপলব্ধি করা যাচ্ছে এবং বীজ ব্যবহারের ব্যাপকতা বৃদ্ধি পেয়ে চলেছে।

বীজের গুণাবলি এবং বৈশিষ্ট্যসমূহ বীজকে গুরুত্বপূর্ণ করেছে। উদ্ভিদ এবং প্রাণীজগতের অতি প্রয়োজনীয় অসংখ্য কার্যসম্পাদনে বীজ ব্যবহূত হয়। তাই উদ্ভিদ এবং প্রাণিজগতের জন্য বীজের গুরুত্ব অপরিসীম।

গাছের বংশ বিস্তারের প্রধান মাধ্যম হলো বীজ। বীজ উত্পাদন না করতে পারলে একটি গাছ তার বংশধর রেখে যেতে পারত না। বীজ ভ্রূণকে নানাবিধ প্রাকৃতিক প্রতিকূলতা হতে রক্ষা করে। উপযুক্ত সময়ে ভ্রূণকে খাদ্য সরবরাহ করে চারায় রূপান্তরিত করে, পরে যা গাছে রূপান্তরিত হয়। বীজ ভ্রূণকে পরবর্তী উত্পাদন কাল পর্যন্ত বাঁচিয়ে রাখে। অনেক বীজ বহুদিন পর্যন্ত জীবিত থাকে। বীজ না থাকলে পৃথিবী থেকে গাছপালা নিশ্চিহ্ন হয়ে যেত। সঙ্গে সঙ্গে ঐ সমস্ত গাছের ওপর নির্ভরশীল প্রাণীর অস্তিত্ব হুমকির সম্মুখীন হতো।

বীজ পশুপাখির প্রধান খাদ্য। মানুষের খাদ্যের মধ্যে দানাশস্যের বীজ সর্বপ্রধান। পৃথিবীতে গাছের বীজ, যে-কোনো উদ্ভিদ এবং প্রাণিজ দ্রব্য হতে বেশি খাদ্যের জোগান দেয়। গমের বীজ খাদ্য হিসেবে প্রথম স্থানে এবং ধানের বীজ দ্বিতীয় স্থানে অবস্থান করছে। ভুট্টা, বার্লি, জোয়ার, বাজরা, ডাল, তৈলবীজ ইত্যাদি ফসলের বীজ মানুষের এবং পশুপাখির খাদ্য। আমাদের দেশে দানাশস্য বিশেষ করে ধানবীজ মানুষের শরীরের তিন চতুর্থাংশ শক্তি সরবরাহ করে থাকে অর্থাত্ আমরা যে চলাফেরা কাজকর্ম করছি সবই আসছে ধানবীজ থেকে। বীজ উদ্ভিদের জাত উন্নয়নের একটি ইতিহাস। মানুষ ভালো জাত দেখে বীজ সংরক্ষণ করছে এবং তা থেকে পরবর্তীকালে ফসল উত্পাদন করছে। এভাবে বীজের মাধ্যমে ভালো জাত বাছাই অতীতে শুরু হয়ে অদ্যবধি চলছে। ভালো জাতের গাছ উদ্ভাবনের প্রচেষ্টায় বীজ এভাবে মানুষকে সাহায্য করে চলেছে।

বীজ ছাড়া ফসল উত্পাদনের কথা চিন্তাই করা যায় না। ফসল উত্পাদনের শুরুই হচ্ছে বীজ। অন্যদিকে বীজ যদি ভালো গজানোর ক্ষমতাসম্পন্ন না হয় তাহলে মাঠে গাছের সংখ্যা কম হবে এবং তাতে ফসল কম হবে।

শিল্পদ্রব্য উত্পাদনের বীজ কাঁচামাল হিসেবে ব্যবহূত হয়। প্রশাধন তৈল জাতীয় বীজ বহুল পরিমাণে ব্যবহার করা হয়। নানাবিধ রাসায়নিক দ্রব্য তৈরির কাঁচামাল হচ্ছে দানা শস্যবীজ ও তৈলবীজ। মাদক জাতীয় পানীয় তৈরিতে গম, বার্লি, ধান ব্যবহূত হয়। অনেক ওষুধের অন্যতম প্রধান উপাদান বীজ।

বীজের আকার, আকৃতি, রং ইত্যাদি অত্যন্ত সুন্দর। একেকটি বীজ একেক আকারের। আকৃতির কথা বিবেচনা করলে দেখা যায় কোনোটি গোল কোনোটি চ্যাপটা, কোনোটি ডিম্বাকৃতি। বীজের রং বীজকে সৌন্দর্যের আঁধারে পরিণত করেছে। হরেক রং-এর সংমিশ্রণে বীজ যেন শিল্পির আঁকা নয়নাভিরাম এক ছবি। বীজের সৌন্দর্য মানুষের মনের খোরাক জোগায়।

n লেখক :কো-অর্ডিনেটর,

কৃষি ও বীজ কর্মসূচি,

সিসিডিবি, ঢাকা