ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
৩২ °সে


ডালি কুলা ও চালা কেনায় ব্যস্ত কৃষক

রংপুরে কয়েক দিন পরেই আমন কাটার উত্সব
ডালি কুলা ও চালা কেনায় ব্যস্ত কৃষক
রংপুরের কাউনিয়া উপজেলার তকিপল বাজারে কুলা, ডালি কুলা আর চাইলন (চালা) কেনার হাট —ইত্তেফাক

আর কয়েক দিন পরেই রংপুর বিভাগে আমন ধান কাটার উত্সব শুরু হবে। এবার ধানের ফলন ভালো হয়েছে। তাই কৃষকের ঘরে ঘরে বইছে আনন্দের বন্যা। ধান কাটা-মাড়াইয়ের প্রস্তুতি নিতে রংপুর বিভাগের আট জেলার ৫৮টি উপজেলার বিভিন্ন হাটবাজারে ডালি কুলা আর চাইলন (চালা) কেনায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

রংপুর কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানান, রংপুর বিভাগের প্রায় ৮০ শতাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। তাই যে যেভাবে পারছে অগ্রহায়ণে ধান কাটা-মাড়াইয়ের প্রস্তুতি নিতে হাটবাজারে ভিড় করছে ডালি ও কুলা কিনতে। রংপুরের কাউনিয়া উপজেলার তকিপল বাজারে কুলা নিতে আসা পূর্ব চান্দ ঘাট গ্রামের মোস্তক আহম্মেদও নুরুজ্জামান জানান, সামনেই হামার পর্ব (উত্সব)। তাই একটু আগেভাগেই ধান কাটা-মাড়াইয়ের জিনিসপত্র কিনে রাখলাম। কারণ হিসেবে তিনি বলেন, ‘কয়দি পর দাম বাড়বে। ’

ডালি কুলা আর চাইলন কিনে হাটের পাশে বসে থাকা চর পাঞ্জর ভাঙা এলাকার আনোয়ার হোসেন বলেন, ‘বাড়ির বউ-ঝিরা কাটামাড়ির কাম করবে। তাই ওদের খুশি করতেই আগাম কেনা। তবে খুব বেশি আগামও হয় নাই। কারণ ৮/১০ দিন গেলেই ধানের গোড়াত্ কাইচাও (কাসতে) নাগামো।’ তিনি আরো বলেন, ‘গত বোরো মৌসুমে সরকার ২৬ টাকা কেজি দরে ধান কিনলেও হামারগুলার ধান বেচা নাগছে ১৪/১৫ টাকা কেজি। কিন্তু গত কয়েক দিন ধরে ধানের দাম ভালো। তাই হামার মনোত্ আনন্দ হইছে। বাজাজে এলা ধানের মণ ৭০০ থেকে ৭৫০ টাকা। এইদ্যান দাম থাকরে এবার আর ধানোত্ হামার নস (লস) হবার নয়। ’

ডালি কুলা ও চাইলন বিক্রেতা আ. রশিদ জানান, বাঁশের দাম কম। তাই এবারে বাঁশের তৈরি কৃষি পণ্যের দামও কম। তবে কারিগর না থাকায় আমরা চাহিদামতো কৃষি পণ্য বাজারে দিতে পারছি না।

রংপুর কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানান, রংপুর বিভাগে ৬ লাখ ৮ হাজার ৮৫২ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। আর এ থেকে ফলনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ লাখ ৮ হাজার ৬৪৭ টন। আবহাওয়া অনুকূল থাকায় এবারে আমন ধানের ভালো ফলন হয়েছে। তিনি আরো জানান, বাজারে ধানের চাহিদা ভালো। এবার কৃষকরা ধান বিক্রি করে লাভবান হবেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন