শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গলাচিপায় পরিত্যক্ত ঝুড়ি থেকে সদ্যজাত কন্যাশিশু উদ্ধার

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৯

গলাচিপা (পটুয়াখালী) সংবাদদাতা

গলাচিপায় পরিত্যক্ত প্লাস্টিকের ঝুড়ি থেকে সদ্যজাত এক নবজাতক কন্যা শিশু উদ্ধার করা হয়েছে। ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহরের ১ নম্বর ওয়ার্ডের মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতুর বাসার পাশে পরিত্যক্ত ঐ ঝুড়ির মধ্যে কাঁথায় পেঁচিয়ে কে বা কারা শিশুটিকে ফেলে যায়। রাত ১টার দিকে শিশুটিকে উদ্ধার করে পুলিশে খবর দেন নিতু। পুলিশ শিশুটিকে চিকিত্সা শেষে পুনরায় নিতুর জিম্মায় রাখে। শিশুটি সুস্থ আছে বলে জানিয়েছেন গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিত্সক মো. মেজবাহ উদ্দিন।

মার্জিয়া নিতু জানান, বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে ভাষাশহিদদের শ্রদ্ধা জানিয়ে বাসায় এসে ঘুমাতে যান তিনি। তখন বাইরে অনেকক্ষণ ধরে ছোটো শিশুর কান্না শুনতে পান। এক সময় দরজা খুলে বাইরে গিয়ে ঐ দৃশ্য দেখতে পান। প্রথমে ভয় পেয়ে লোকজন ডেকে শিশুটিকে উদ্ধার করেন তিনি। পরে নবজাতককে থানায় নিয়ে গেলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশুটিকে চিকিত্সার ব্যবস্থা করার জন্য তার সঙ্গে হাসপাতালে পাঠিয়ে দেন। ঐ সময় শিশুটিকে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিত্সক ডা. মেজবাহ উদ্দিনকে দেখানো হয়। তার প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে নিতু গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানা পুলিশের সঙ্গে আলাপ করলে তারা উপজেলা সমাজসেবা অফিসারকে খবর দেন। একপর্যায়ে প্রশাসনের সবাই মিলে শিশুটিকে নিতুর জিম্মায় রাখেন।

সাংবাদিকদের নিতু বলেন, ‘ঘটনাটি যেভাবেই ঘটুক, শিশুটি নিষ্পাপ। প্রকৃত অভিভাবক খুঁজে পেলে আইনিভাবে তাদের কাছে তুলে দেব। আর যদি অভিভাবক না পাওয়া যায়, সমস্যা নেই। শিশুটি আমার কাছেই বড়ো হবে আমার সন্তান হিসেবেই।’