ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
৩০ °সে


ধামরাইয়ে সেবামূলক খামার

ধামরাইয়ে সেবামূলক খামার
ধামরাই (ঢাকা) : নিজ খামারে অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক খান রানা —ইত্তেফাক

সামাজিক দায়বদ্ধতা থেকে ঢাকার ধামরাইয়ে রাজাপুরে বংশী নদীর তীরে গড়ে তোলা হয়েছে ইফাজ তাহিয়া এগ্রোফার্ম। ভোক্তা সাধারণকে নিরাপদ নির্ভেজাল খাদ্য উপহার দিতে এবং খামারের লভ্যাংশের সিংহভাগ দরিদ্র মেধাবী শিক্ষার্থী এবং প্রতিবন্ধীদের শিক্ষাসহায়তা ও পুনর্বাসনের লক্ষ্যে খামারটি প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানালেন খামারের স্বত্বাধিকারী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক খান রানা। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ, ফরম পূরণ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ধামরাইয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীর শিক্ষার ব্যয় বহন করা হয়ে থাকে এই সেবামূলক খামারের লভ্যাংশ থেকে।

প্রায় ৩৫ বিঘা জমির ওপরে গড়ে ওঠা এই খামারে বিভিন্ন ধরনের নিরাপদ সবজি, লেবু চাষ হয়। রয়েছে কলাবাগান ও আম্রকানন। খাঁটি দুধ ও নিরাপদ মাংসের জন্য পালন করা হয় গবাদি পশু। আছে মুরগির খামারও। ভোক্তাদের ডিম ও মুরগির মাংসের জোগান দেওয়া হয় এই খামার থেকে।

খামারটিতে বর্তমানে প্রায় ১০ হাজার মুরগি রয়েছে। তন্মধ্যে লেয়ার রয়েছে ৫ হাজার, বাকিগুলো সোনালী কক। বন্ধুদের সহায়তায় শ্রম, নিষ্ঠা ও পরিচর্যার মাধ্যমে সেবামূলক এই খামারটিকে মানুষের কল্যাণে এগিয়ে নিয়ে যাচ্ছেন অ্যাডভোকেট রানা।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন