ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৯ °সে


পাওনার দাবিতে উত্তরায় শ্রমিকদের বিজিএমইএ ভবন ঘেরাও

পাওনার দাবিতে উত্তরায় শ্রমিকদের বিজিএমইএ ভবন ঘেরাও

বকেয়া বেতন না দিয়ে গার্মেন্টস কারখানা বন্ধ করে দেওয়ায় উত্তরায় কারখানা মালিকদের সংগঠন বিজিমইএ ভবন ঘেরাও করেছে শ্রমিকরা। এতে ভবনের ভেতরে আটকা পড়েন বিজিএমইএ’র নেতৃবৃন্দ ছাড়াও অফিসের কর্মীরা। পরে ২৪ ঘণ্টায় সমাধানের আশ্বাস পেয়ে রাত ৮টার দিকে ভবন ছেড়ে যান শ্রমিকরা।

কারখানা শ্রমিক ও বিজিএমইএ’র দায়িত্বশীলদের সঙ্গে আলাপ করে জানা গেছে, মিরপুরের চিড়িয়াখানা রোডে জারা জিন্স নামে ঐ কারখানাটি গত কয়েকমাস ধরেই অনিয়মিত বেতন দিয়ে আসছিল। ৮০০ শ্রমিকের ঐ কারখানাটি সর্বশেষ গত আগস্টের বেতন এখনো পরিশোধ করতে পারেনি। আজ বৃহস্পতিবার শ্রমিকদের পাওনা পরিশোধের কথা থাকলেও গতকাল সকালে শ্রমিকরা কারখানা প্রাঙ্গণে এসে তালাবদ্ধ অবস্থায় দেখেন। এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকরা কারখানা মালিকের বাসভবনের সামনে অবস্থান নেন। সেখান থেকে দুপুরের দিকে উত্তরায় দিয়াবাড়ী এলাকায় বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নেন।

বিজিএমইএ’র সহসভাপতি এস এম মান্নান কচি ইত্তেফাককে বলেন, কারখানাটি যে ভবনে সেটি অ্যাকর্ডের (ইউরোপের ক্রেতাদের জোট) কর্মপরিবেশসম্পন্ন বা কমপ্লায়েন্ট নয়। এজন্য অ্যাকর্ডভুক্ত ব্র্যান্ডগুলোর ক্রয়াদেশ পাচ্ছিল না। ঐ ভবন থেকে অন্য কারখানাও চলে গেছে। এ অবস্থায় সংকটে পড়েছে মালিকপক্ষ। তবে আমরা কারখানা মালিককে খুঁজে বের করে সমাধানের উদ্যোগ নেব।

শ্রমিকদের পাওনার বিষয়ে শ্রমিক প্রতিনিধি হিসেবে আলোচনা করছেন মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সান্তনা আক্তার। ইত্তেফাককে তিনি বলেন, বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার কারখানা খুলে দেওয়া হবে। আর মালিককে খুঁজে বের করে পাওনা পরিশোধ করবে। আমরা সেই সময় পর্যন্ত অপেক্ষা করব।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন