ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৮ °সে


নেই ওষুধ, খালি হাতে ফিরছেন রোগীরা

দরগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র
নেই ওষুধ, খালি হাতে  ফিরছেন রোগীরা

উপজেলার দরগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রোগীদের মধ্যে বিনামূল্যে বিতরণের জন্য ওষুধের সরবরাহ গত কয়েক মাস যাবত্ নেই। খালি হাতে ফিরে যাচ্ছেন রোগীরা। অভিযোগ রয়েছে, চিকিত্সকরা সেখানে নিয়মিত আসেন না, কেউ কেউ আসলেও অফিস টাইম অনুযায়ী না থেকে দ্রুত অন্যত্র প্র্যাকটিসে চলে যান। যতক্ষণ থাকেন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে গল্প করে আর উপঢৌকন সামগ্রী নিতে নিতেই সময় যায়। অফিস টাইমে চিকিত্সক ও স্টাফরা ব্যক্তিগত কাজে বাইরে সময় দেন। মাত্র কয়েক ঘণ্টার জন্য স্বাস্থ্য কেন্দ্রটি নামেমাত্র খোলা হয়। অভিযোগে জানা গেছে, দরগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দীর্ঘদিন যাবত্ মেডিক্যাল অফিসার নেই, প্রয়োজনীয় ওষুধ নেই, খাবার পানির সমস্যা, চারদিকে বাউন্ডারি ওয়াল নেই। স্বাস্থ্যসেবা এখানে মুখথুবড়ে পড়েছে চিকিত্সক ও স্টাফদের গাফিলতির কারণে। প্রতিদিন এখানে আসা নারী, পুরুষ, শিশুরা প্রয়োজনীয় চিকিত্সা না পেয়ে ফিরে যাচ্ছে। রোগীদের অভিযোগ, কয়েক মাস যাবত্ এখানে কোনো ধরনের ওষুধই পাওয়া যাচ্ছে না।

আবুল হোসেন নামে এক রোগীর অভিযোগ, সরকারি দামি ওষুধগুলো ডা. গৌরাঙ্গের ফার্মেসি, রনি মেডিসিন কর্নার, বাবু ফার্মেসি এবং এ রহমান ফার্মেসিতে বিক্রি হয়। এসময় তার কথা সমর্থন করেন ভাদুরী সাহা, দিনেশ রাজবংশি, আর্জন আলী, আব্দুল মজিদ মিয়াসহ আরো কয়েকজন রোগী। তারা জানান, উল্লিখিত ফার্মেসিগুলোতে গেলে ওষুধের দাম তুলনামূলকভাবে কম রাখা হয়।

এ ব্যাপারে দরগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার বিশ্বজিত্ সরকার ও ফার্মাসিস্ট মো. দৌলত খানের সঙ্গে যোগাযোগ করা হলে তারা ওষুধ না থাকার কথা স্বীকার করলেও অনিয়মের কথা অস্বীকার করেন। বলেন, দীর্ঘদিন যাবত্ এখানে ওষুধের বরাদ্দ না পাওয়ায় রোগীদের প্রয়োজনীয় ওষুধ দিতে পারছি না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মামুনুর রশিদ জানান, কয়েক দিন আগে আমি যোগদান করেছি। এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) বন্ধ থাকায়, নিজস্ব ব্যবস্থাপনায় উপজেলার ছয়টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কিছু কিছু ওষুধ প্রদান করা হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন