শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ছয়, আটক ২৮

আপডেট : ১৪ অক্টোবর ২০১৯, ২১:৪৩

 চাঁদপুর প্রতিনিধি

মা ইলিশের নিরাপদ প্রজননে চাঁদপুর অভয়াশ্রম এলাকায় নৌ-পুলিশের অভিযানে জেলেদের সঙ্গে সংঘর্ষে দুই জেলে, দুই পুলিশ সদস্য ও স্পিডবোট চালকসহ ছয় জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাঁচ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষের সময় পুলিশ ঘটনাস্থল থেকে ১৮ জেলেকে আটক করে। পৃথক আরো দুই অভিযানে আটক হয়েছে ১০ জেলে। সোমবার ভোরে সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা নদীর পাড়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে। চাঁদপুরে দায়িত্বরত নৌ-পুলিশের এসপি জমশের আলীর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

চাঁদপুর নৌ-থানা পুুলিশ জানায়, ভোর ৬টার দিকে মা ইলিশ নিধনকালে জেলেদের আটক করতে গেলে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে এবং দলবদ্ধ হয়ে জেলেরা পুলিশের ওপর বাঁশ দিয়ে আক্রমণ চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশও পাঁচ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। এতে পাঁচ জন আহত হয়। এ সময় ১৮ জেলেকে আটক করা হয়।

চাঁদপুর নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের খান জানান, আটক জেলেদের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা হয়েছে। তিন পুলিশ সদস্য প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। আটক দুই জেলে ও স্পিডবোট চালক চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন।

অপরদিকে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের পেটি অফিসার মাইনুল হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে আট জেলেকে আটক করা হয়। চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিদুজ্জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আট জেলের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন।

অপরদিকে হাইমচর উপজেলা টাস্কফোর্স রবিবার দিনগত রাতে অভিযান চালিয়ে মা ইলিশ শিকার করায় দুই জেলেকে আটক করেন। হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন।